জিকে শামীমের ১২ বছরের কারাদণ্ড চায় রাষ্ট্রপক্ষ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৪:১৮ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২৩

মানিলন্ডারিং আইনের মামলায় যুবলীগের কথিত নেতা ও ঠিকাদার এসএম গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীমসহ আট জনের ১২ বছরের কারাদণ্ড চেয়েছেন রাষ্ট্রপক্ষ।

সোমবার (০৬ মার্চ) ঢাকার বিশেষ জজ আদালত-১০-এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলামের আদালতে রাষ্ট্রপক্ষ যুক্তি উপস্থাপন করে এই দাবি করেন।

এদিন রাষ্ট্রপক্ষ জিকে শামীমসহ আট জনের সর্বোচ্চ শাস্তি ১২ বছরের কারাদণ্ড চেয়ে যুক্তি উপস্থাপন শেষ করেন। আদালত আসামি পক্ষের যুক্তি উপস্থাপনের জন্য আগামী ১৫ মার্চ দিন ধার্য করেন।

আদালতের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মাহমুদুল হাসান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি বলেন, “জিকে শামীমসহ আট জনের সর্বোচ্চ শাস্তি ১২ বছরের কারাদণ্ডের প্রত্যাশা করে যুক্তি উপস্থাপন শেষ করেছি। আসামিদের বিরুদ্ধে আমরা অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছি। আসামিদের সর্বোচ্চ শাস্তি প্রত্যাশা করছি।”

মামলার অন্য আসামিরা হলেন- মো: দেলোয়ার হোসেন, মো: মোরাদ হোসেন, মো: জাহিদুল ইসলাম, মো: শহীদুল ইসলাম, মো: কামাল হোসেন, মো: সামসাদ হোসেন ও মো: আনিছুল ইসলাম।

Nagad

উল্লেখ্য, ২০১৯ সালের ২০ সেপ্টেম্বর সাত সশস্ত্র দেহরক্ষীসহ জিকে শামীমকে তার কার্যালয় থেকে আটক করে র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। রাজধানীর নিকেতন এ-ব্লকের ৫ নম্বর রোডের ১৪৪ নম্বর বাড়িতে তার অফিসে দীর্ঘ ১১ ঘণ্টা অভিযান চালিয়ে তাকে আটক করে র‌্যাব। তার কার্যালয় থেকে ১ কোটি ৮০ লাখ টাকা, ৯ হাজার ইউএস ডলার, ৭৫২ সিঙ্গাপুরের ডলার, ১৬৫ কোটি টাকার এফডিআর, অস্ত্র, বিপুল পরিমাণ বিদেশি মদ জব্দ করা হয়। এরপর জিকে শামীমের বিরুদ্ধে র‌্যাব বাদী হয়ে তিনটি মামলা করে। মামলাগুলো হলো- অস্ত্র আইনে, মানি লন্ডারিং এবং মাদক মামলা।

সারাদিন/০৬ মার্চ/এমবি