বাংলাদেশ মেরিটাইম সেক্টর বিশ্বে নেতৃত্ব দেয়ার সক্ষমতা অর্জন করবে : নৌপ্রতিমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৪২ পূর্বাহ্ণ, মার্চ ৭, ২০২৩

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ মেরিটাইম সেক্টর এগিয়ে যাওয়ার পাশাপাশি বিশ্বে নেতৃত্ব দেয়ার সক্ষমতা অর্জন করবে।

এই খাতের উন্নয়নের সকল কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলে উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেওয়া বহু সাহসী পদক্ষেপের জন্যই দেশের মেরিটাইম খাতে বড় বড় জাহাজ যুক্ত হচ্ছে। তিনিই মেরিটাইম সেক্টরে একটি প্ল্যাটফর্ম তৈরি করেছেন।
খালিদ আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার মেরিটাইম সেক্টরের সকল সম্ভাবনাকে কাজে লাগাতে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করেছে।

খালিদ মাহমুদ চৌধুরী সোমবার (৬ মার্চ) রাজধানীর সিরডাপ মিলনায়তনের ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে ‘প্রটেকশন অব বাংলাদেশী শিপ ওনার্স ইন গ্লোবাল মেরিটাইম এনভায়রনমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। দি বাংলাদেশ মেরিটাইম ল’ সোসাইটি (বিএমএলএস) এ সেমিনারের আয়োজন করে।

বিএমএলএস’র ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট মহিউদ্দিন আব্দুল কাদিরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সিইও সৈয়দ শাহরিয়ার আহসান ও নৌপরিবহন অধিদফতরের সাবেক মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বিশ্ব নৌবাণিজ্য অর্থনীতিতে অবদান রাখা এবং নৌশিক্ষার প্রসারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী সিদ্ধান্তে পাবনা, বরিশাল, রংপুর ও সিলেটে নির্মাণ করা হয়েছে ৪টি নতুন মেরিন একাডেমী।

তিনি বলেন, আগে মাত্র একটি মেরিন একাডেমী ছিল চট্টগ্রামে। আরো তিনটি মেরিন একাডেমী নির্মাণ করা হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের স্বাধীনতা লাভের পর বাংলাদেশে ফিরেই চট্টগ্রামে মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেরিনারদের উচ্চতর ডিগ্রী অর্জনের জন্য প্রতিষ্ঠা করেছেন ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি’ যা দেশের মেরিটাইম খাতে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেছে।

Nagad

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, মেরিটাইম সেক্টর একটি অপার সম্ভাবনাময় সেক্টর। মেরিটাইম সেক্টরকে পুরোপরি কাজে লাগাতে পারলে আমাদের রিজার্ভ দাঁড়াতো দুইশত বিলিয়ন ডলার।

তিনি বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) এর সদস্য দেশ। আমরা আইএমও’র গাইডলাইন অনুসরণ করছি। বাংলাদেশের মেরিটাইম সেক্টরকে একটি অনন্য সাধারণ জায়গায় নিতে চাই। সরকার সর্বাত্মক সহযোগিতা করছে।

তিনি আরো বলেন, বর্তমান বিশ্ব সংকটকে কাজে লাগিয়ে কেউ কেউ রাজনৈতিক ফায়দা লুটের চেষ্টা করছে। কিন্তু তারা সফল হতে পারবেনা।