গুলিস্তানে বিস্ফোরণ: ভয় নিয়ে তৃতীয় দিনের উদ্ধার অভিযান শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১২:৩৬ অপরাহ্ণ, মার্চ ৯, ২০২৩

ছবি: সারাদিন ডট নিউজ

রাজধানীতে গুলিস্তানের কাছে সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত সাততলা ভবনটিতে তৃতীয় দিনের মতো উদ্ধার অভিযান শুরু করেছেন ফায়ার সার্ভিসের সদস্যরা। ভবনের নিচে প্রচুর পানি। তাই উদ্ধার অভিযান কিছুটা বাধাগ্রস্ত হচ্ছেন বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের সদস্যরা।

এও জানা গেছে আজ কোনো ভারী যন্ত্র ব্যবহার করা হচ্ছে না। এছাড়াও প্রতিটি ফ্লোরে আমরা অভিযান চালানো হবে বলে জানা গেছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, মূলত ভবনের বেজমেন্টে অবস্থিত বাংলাদেশ স্যানিটারির ম্যানেজার নিখোঁজ মেহেদী হাসান স্বপনের সন্ধানেই তৃতীয় দিনের এই উদ্ধার অভিযান।
মেহেদী হাসান স্বপনের স্বজনদের দাবি, ভবনের নিচে তার মরদেহ পাওয়া যেতে পারে।

আজ বৃহস্পতিবার (৯ মার্চ) সকাল সোয়া ৯টার দিকে ক্ষতিগ্রস্ত ভবনটির বেজমেন্টে এ উদ্ধার অভিযান শুরু হয়।

ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সের ভাইস প্রিন্সিপাল আনোয়ারুল হক বিষয়টি নিশ্চিত করে বলেন, সকাল ৮টায় আমরা কাজ শুরু করেছি। ভবনের নিচে প্রচুর পানি থাকায় সেগুলো অপসারণ করে উদ্ধারকাজ শুরু করা হয়। তবে আজ কোনো ভারী যন্ত্র ব্যবহার করা হচ্ছে না। প্রতিটি ফ্লোরে আমরা অভিযান চালাবো।

এদিকে এখনও ভেতরে কেউ আটকে পড়ে আছে কি-না, তা খোঁজ করা হচ্ছে। দুদিন পেরিয়ে যাওয়ায় ভেতরে কাউকে জীবিত পাওয়ার সম্ভাবনা খুবই কম। তবুও বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে উল্লেখ করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) জানিয়েছে, এরই মধ্যে ভবনটি ব্যবহারের অনুপোযোগী ঘোষণা করা হয়েছে। এর ২৪টি পিলারের মধ্যে ৯টিই ক্ষতিগ্রস্ত। ভবন ব্যবহার অথবা অপসারণের জন্য হলেও কিছুদিনের জন্য সংস্কার করতে হবে। এখন পরিষ্কারের কাজ চলছে। পাশাপশি ভেতরে কেউ আছে কি-না, তা দেখা হচ্ছে।

Nagad

ভেতরে কোনো মরদেহ নেই – এটা পুরোপুরি নিশ্চিত না হওয়া পর্যন্ত উদ্ধারকাজ চলবে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, মঙ্গলবার (৭ মার্চ) বিকেল পৌনে ৫টার দিকে রাজধানীর গুলিস্তানে বিআরটিসি বাস কাউন্টারের পাশে সিদ্দিক বাজারের নর্থসাউথ রোডে অবস্থিত একটি সাততলা ভবনের বেজমেন্টে বিস্ফোরণের ঘটনা ঘটে। এ বিস্ফোরণে এ পর্যন্ত ২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় শতাধিক ব্যক্তি। নিখোঁজ আছেন তিনজন।

সারাদিন. ৯ মার্চ