ডিম-মুরগি-পেঁয়াজ-আটার দাম বেড়েছে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২৩

এক সপ্তাহে রাজধানীর বাজারগুলোতে পেঁয়াজ, ডিম, ব্রয়লার মুরগি, আটা ও আলুর দাম বেড়েছে বলে জানিয়েছে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

সপ্তাহজুড়ে রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ান বাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যামবাজার, কচুক্ষেত বাজার, মৌলভীবাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা এবং মিরপুর-১ নম্বর বাজারের পণ্যের দাম সংগ্রহ করে এই তথ্য তথ্য দিয়েছে সরকারি প্রতিষ্ঠান টিসিবি।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ে টিসিবির তৈরি করা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত বৃহস্পতিবার (০৯ মার্চ) ফার্মের ডিমের দাম বেড়েছে ১ দশমিক ১৫ শতাংশ। এতে এক হালি ডিম ৪৩ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে ছিলো ৪২ থেকে ৪৫ টাকা। একই সাথে ব্রয়লার মুরগির দামও বেড়েছে। ব্রয়লার মুরগির দাম ৯ দশমিক শূন্য ৯ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৫০ টাকা, যা আগে ছিলো ২১০ থেকে ২৩০ টাকা।

শুক্রবার (১০ মার্চ) বেড়েছে পেঁয়াজের দাম। ১৬ দশমিক ৬৭ শতাংশ বেড়ে দেশি পেঁয়াজ ৩০-৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে, যা আগে ছিলো ২৫-৩৫ টাকা। আর আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে ৭ দশমিক ১৪ শতাংশ। কেজি বিক্রি হচ্ছে ৩০-৪৫ টাকা, যা আগে ছিলো ৩০-৪০ টাকা।

এদিন খোলা ও প্যাকেট আটার দামও বেড়েছে। খোলা আটার দাম বাড়ে গত ০৪ মার্চ। ২ দশমিক ৬১ শতাংশ বেড়ে প্রতি কেজি খোলা আটা বিক্রি হচ্ছে ৫৮-৬০ টাকা, যা আগে ছিলো ৫৫-৬০ টাকা। প্যাকেট আটার দাম ১ দশমিক ৫০ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৬৫-৭০ টাকা, যা আগে ছিলো ৬৫-৬৮ টাকা। প্যাকেট আটার দাম বাড়ে ০৯ মার্চ।

একই দিনে বাড়ে আলুর দামও। ২ দশমিক ৪৪ শতাংশ দাম বেড়ে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২০-২২ টাকা, যা আগে ছিলো ১৯-২২ টাকা।

Nagad

সারাদিন/১১ মার্চ/এমবি