কারিগরি শিক্ষার্থী‌দের‌ ব্যবহারিকে বেশি গুরুত্ব দিতে হবে: নওফেল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৫৯ অপরাহ্ণ, মার্চ ১২, ২০২৩

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ব‌লে‌ছেন, কারিগরি শিক্ষায় শুধু নোট মুখস্থ করে নিলে হবে না। শিক্ষার্থীদের ব্যবহারিকের দিকে বেশি গুরুত্ব দিতে হবে। জানাটা একটা বড় দক্ষতা নয়। পারাটাই একটা বড় দক্ষতা। তাই পারার বিষয়ে এগিয়ে থাকতে হবে।

রোববার (১২ মার্চ) শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের শিক্ষার্থীদের ‌‘কর্মমুখী শিক্ষার গুরুত্ব ও নবীন বরণ-২০২৩’ অনুষ্ঠা‌নে তি‌নি এসব কথা ব‌লেন।

মহিবুল হাসান চৌধুরী বলেন, সারা বিশ্বে বর্তমানে প্রকৌশলী দক্ষ কর্মীর সংকট। তারা যদি কারিগরি শিক্ষা অর্জন করে বিদেশে পাড়ি জমাত, তাহলে তাদের জীবন উন্নত হতো। শুধু তাদের জীবন নয়, দেশের বৈদেশিক মুদ্রা উপার্জন হতো। দেশ আরো এগিয়ে যেত।

তিনি বলেন, আমাদের ছেলেরা ইউরোপে ঢোকার চেষ্টা করছে। অনেকেই ভূমধ্যসাগরে ডুবে মরছে। এই ছেলেমেয়েরা যদি বাংলাদেশ থেকে ডিপ্লোমা বা প্রশিক্ষণ নিতো তাহলে তারা এ ধরনের ভুল কাজ করত না।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, যারা বলেন কারিগরি শিক্ষা থেকে উচ্চশিক্ষায় যাওয়া যাবে না, তারা ভুল ভাবছে। তোমাদের সবসময় নতুন নতুন জানার ইচ্ছা থাকতে হবে। তাহলে তোমরা কাঙ্ক্ষিত পর্যায় যেতে পারবা। তোমাদেরকে বিভিন্ন ভাষা শেখতে হবে। আরবি ভাষা শুধু তেলাওয়াতের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না। আরবি ভাষাটাও শিখতে হবে। আরো বিভিন্ন ভাষাও আয়ত্তে আনতে হবে।

সভাপতির বক্তব্যে প্রতিষ্ঠানের অধ্যক্ষ এম এ সাত্তার বলেন, যারা ব্যবহারিকের দিকে বেশি গুরুত্ব দেয়, তারা ভালো করতে পারে। কারিগরি শিক্ষার বিকল্প অন্য কিছু নেই। বর্তমান সরকারের উদ্যোগে কারিগরি শিক্ষা এগিয়ে যাচ্ছে। ২০০৮ ছিল এক পার্সেন্ট এখন সেটা ১৮ থেকে ১৯ পার্সেন্ট এসে দাঁড়িয়েছে। মেয়েরা তো উপবৃত্তি পায়, বর্তমানে ছেলেরাও উপবৃত্তি পাচ্ছে।

Nagad

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক ড. মো. ওমর ফারুক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডর চেয়ারম্যান মো. আলী আকবর খান প্রমুখ।

সারাদিন. ১২ মার্চ.