মৌলিক গানে অস্কার পেলো ‘নাটু নাটু’

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০২৩

ছবি- সংগৃহীত

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় আসর একাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কার পুরস্কার। অস্কারের ৯৫তম আসরের সেরা মৌলিক গান হিসেবে নির্বাচিত হয়েছে দক্ষিণ ভারতীয় ‘আরআরআর’ সিনেমার গান ‘নাটু নাটু’। এই গানের জন্য সংগীত পরিচালক হিসেবে অস্কার পেয়েছেন এমএম কিরাভানি ও গীতিকার চন্দ্রবোস।

বাংলাদেশ সময় সোমবার (১৩ মার্চ) সকাল লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫ তম অস্কার আসরের পুরস্কার বিতরণী হয়। এবারের অস্কার সঞ্চালনা করছেন জিমি কিমেল।

তেলেগু ভাষায় ‘নাটু নাটু’ গানটি লিখেছেন কালা ভৈরব ও রাহুল সিপলিগঞ্জ। পাশাপাশি প্রবীণ সংগীত পরিচালক এমএম কিরাভানির সুরে কণ্ঠও দিয়েছেন এই দুই তারকা। অস্কারের রাতে মঞ্চে ‘নাটু নাটু’ গানটি পরিবেশনও করেছেন কালা ভৈরব ও রাহুল সিপলিগঞ্জ।

অস্কারের মঞ্চে সেরা মৌলিক গানের পুরস্কারটি ঘোষণা করেন ভারতীয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। ‘নাটু নাটু’-এর নাম ঘোষণা করার সময় তিনি বলেন, “আকর্ষণীয় কোরাস, বৈদ্যুতিক বিট আর ঘাতক নাচের ভঙিমায় গানটি বিশ্বব্যাপী আলোড়ন তুলেছে৷ ‘আরআরআর’ সিনেমার একটি গুরুত্বপূর্ণ দৃশ্যে গানটি বেজেছে। দুই রিয়েল-লাইফ বিপ্লবী কোমারাম ভীম ও অল্লুরি সীতারামা রাজুর জীবনের গল্প উঠে এসেছে সিনেমায়। তেলুগু ভাষায় গাওয়া গানটি আর উপনিবেশবাদ-বিরোধী থিম নিয়ে নির্মিত এই সিনেমাটি রীতিমত বিস্ফোরক।”

পুরস্কার গ্রহণ করে সুরকার এমএম কেরাভানি বলেন, আমি কারপেন্টারদের গান শুনে বড় হয়েছি। আর এখন আমি অস্কার হাতে দাঁড়িয়ে। আমার মাথায় শুধু একটি জিনিসই কাজ করছিল, আরআরআরকে জিততে হবে। প্রতিটি ভারতীয়র গর্ব অবশ্যই আমাকে বিশ্বের সেরা জায়গায় নিয়ে যাবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বাড়ির সামনে ‘নাটু নাটু’ গানটির দৃশ্যায়ন করা হয়েছিল। এর আগে গোল্ডেন গ্লোভ অ্যাওয়ার্ডে সেরা অরিজিনাল গানের পুরস্কার পেয়েছিল গানটি।

Nagad

মৌলিক গান ক্যাটাগরির অর্থ কি?
‘নাটু নাটু’ গানটি কিভাবে এলো তা জানার আগে জেনে নেওয়া যাক ‘অরিজিনাল সং’ বা ‘মৌলিক গান’ ক্যাটাগরির অর্থ কী।

কোনো সিনেমার জন্য বিশ্বের যে কোনো ভাষায় যে গানটি ব্যবহার করা হচ্ছে তা যদি আগের কোনো গানের কপি না হয়, তাহলে সেটি ‘অরিজিনাল’ বা মৌলিক। এর অর্থ এও যে সেই গানে আগের কোনও গান, সুর, বিষয়বস্তু বা অর্থের কোনো প্রভাব নেই।

সারাদিন/১৩ মার্চ/এমবি