রাবিতে ১৪ মার্চ থেকে ক্লাস-পরীক্ষা চলবে: উপাচার্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মঙ্গলবার (১৪ মার্চ) থেকে যথারীতি ক্লাস-পরীক্ষা চলবে-বলে জানিয়েছেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, আমরা কাউকেই দোষারোপ করত চাই না। অনেক ক্ষেত্রে বাইরের উস্কানি থাকায় হয়তো আমরা শিক্ষার্থীদের বোঝাতে ব্যর্থ হই। এ কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

সোমবার (১৩ মার্চ) দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। এ সময় তিনি শিক্ষার্থীদের চলমান আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দেন।

এর আগে শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছিল রাবি প্রশাসন। এর ফলে রোববার (১২ মার্চ) ও সোমবার (১৩ মার্চ) এই দুই দিন ক্লাস-পরীক্ষা বন্ধ থাকে।

ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, বিশ্ববিদ্যালয়ে অগ্নিকাণ্ড ও হামলার সঙ্গে বহিরাগত বিশেষ গোষ্ঠী জড়িত। তবে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহার করা হয়েছে। মঙ্গলবার শিক্ষার্থী প্রতিনিধির সঙ্গে আলোচনায় বসা হবে। তিন সদস্য কমিটি পুনর্গঠন করে পাঁচ সদস্য বিশিষ্ট করা হয়েছে। সাতদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, রোববার আমরা শিক্ষার্থীদের সঙ্গে বসে তাদের বোঝাতে সক্ষম হই। তাদের দাবিগুলো আমরা পর্যায়ক্রমে বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছি। আজ থেকে আর কোন বহিরাগতদের সন্ধ্যার পর ক্যাম্পাসে অবস্থান করতে দেওয়া হবে না। সোমবার সন্ধ্যা থেকে এ বিষয়ে মাইকিং করা হবে। সন্ধ্যার পর শিক্ষার্থীদের আইডি কার্ড দেখিয়ে চলতে হবে। গতকালকেই আমরা একটি মামলা করেছি।

প্রসঙ্গত, শনিবার (১১ মার্চ) রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর বাজারে স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় প্রায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হন। এর মধ্যে কয়েক দফায় ৯৬ জনকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়। এছাড়া অনেকেই প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

Nagad