আমরা ট্রিলিয়ন ডলারের দেশে পরিণত হব : জসিম উদ্দিন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৪৭ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০২৩

বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩ অনেকটাই সফল হয়েছে বলে জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন, বাংলাদেশ ২০৪০ সালের মধ্যে ট্রিলিয়ন অর্থনীতির দেশে পরিণত হবে । আমরা আশা করছি, এই বিজনেস সামিটের স্পিরিট থেকে আমরা ট্রিলিয়ন ডলারের দেশে পরিণত হব।

সোমবার (১৩ মার্চ) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশ বিজনেস সামিটের সমাপনী দিনে এক সংবাদ সম্মলনে এসব কথা বলেন তিনি।

জসিমউদ্দীন বলেন, বাংলাদেশের ডেমোগ্রাফিক ডিভিডেন্ট সুবিধা, প্রবাসী আয়, দক্ষ জনশক্তি, পদ্মা সেতু, মেট্রোরেলের মতো বড় বড় অবকাঠামো ও অভ্যন্তরীণ ভোক্তাবাজারের সুবিধা বাংলাদেশকে সেই পর্যায়ে নিয়ে যাবে।

জসিম উদ্দিন বলেন, আমরা খাদ্য বা কৃষি ব্যবসাকে অনেক বেশি প্রাধান্য দিয়েছি। এটিকে কীভাবে আরও বেশি আধুনিক করা যায়, কীভাবে মেইনস্ট্রিমে নিয়ে আসা যায়, সেটি আমরা করছি। দেশের রপ্তানি আয় বাড়াতে এই ব্যবসায়ের একটি বড় সম্ভাবনা রয়েছে।

এফবিসিসিআই সভাপতি বলেন, ৫০ বছরে বাংলাদেশে ১৭ কোটি মানুষের ভোক্তাবাজার হয়েছে, দক্ষ জনশক্তি হয়েছে। বিপুল এই সম্ভাবনাকে কাজে লাগাতে অর্থনৈতিক জোন হচ্ছে, অবকাঠামো হয়েছে।

৯০ বিলিয়নের জিডিপি থেকে ৪৭০ বিলিয়নের জিডিপি হয়েছে। যে সব বৃহৎ প্রকল্প বাস্তবায়ন হয়েছে, এর মধ্য দিয়ে নতুন সক্ষমতা তৈরি হয়েছে, যা বিদেশি বিনিয়োগের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে।

Nagad

তিনি বলেন, বিজনেস সামিটে ৮৯৬ জন রেজিস্ট্রেশন করে অংশ নিয়েছেন। এর মধ্যে প্রায় তিন শতাধিক বিদেশি ডেলিগেটর ছিলেন। সৌদি আরবের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ৫৬ জন প্রতিনিধি এসেছেন, এর মধ্যে ২৩ জন ছিলেন দেশটির সরকারের প্রতিনিধি এবং বাকিরা ছিলেন বেসরকারি খাতের। সৌদি চেম্বার অব কমার্সের সঙ্গে আমাদের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। তাদের সঙ্গে আমরা একটি বিজনেস কাউন্সিল করতে যাচ্ছি। তারা এ বিষয়ে অত্যন্ত আশাবাদি। এ ছাড়া সৌদির মন্ত্রীকে নিয়ে আমরা যখন বেস্ট অব বিজনেস এক্সপোতে যাই, তখন তিনি দুই-একটি প্যাভিলিয়নের পণ্য দেখে নিজের বিজনেস কার্ড দিয়ে তাদের দেশে ব্যবসা করার জন্য যোগাযোগ করতে বলেছেন। সৌদি আরবের সঙ্গে আমাদের চারটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

এর আগে, গত ১১ মার্চ তিন দিনব্যাপী ‘বাংলাদেশ বিজনেস সামিট- ২০২৩’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিষ্ঠার ৫০ বছরপূর্তি উপলক্ষে এই সামিটের আয়োজন করেছে এফবিসিসিআই। বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় এই আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন খাত নিয়ে ১৭টি সেমিনার ও ৩টি প্লেনারি সেশন অনুষ্ঠিত হয়। এতে যুক্তরাজ্য, সৌদি আরব, চীন, ভুটান, সংযুক্ত আরব আমিরাতসহ ৭টি দেশের মন্ত্রী এবং ১২টি বহুজাতিক কোম্পানির প্রধান নির্বাহী, বিশ্বের ১৭টি দেশের দুই শতাধিক বিদেশি বিনিয়োগকারী এবং ব্যবসায়ী নেতারা সম্মেলনে অংশ নেন।