রমজান উপলক্ষে কাতারে ৯ শতাধিক পণ্যের ছাড়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২৩

ছবি- সংগৃহীত

পবিত্র রমজানের প্রস্তুতি নিতে শুরু করেছেন বিশ্বের মুসলিমরা। এই উপলক্ষে আরব বিশ্বসহ বিভিন্ন দেশে রমজানে জরুরি পণ্যগুলোতে মূল্যছাড় চলছে। কোনও কোনও রাষ্ট্রীয়ভাবে আবার কোনও কোনও দেশে ব্যবসায়ীরা স্বপ্রণোদিত হয়ে এইসব মূল্যছাড়ের ঘোষণা করছেন।

মুসলিমরা যেন স্বস্তিতে ইবাদত বন্দেগি করতে পারে তার ব্যবস্থা নিতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কাতার, কুয়েত, ওমান-সহ আরব দেশগুলোর সরকারও এ বিষয়ে উদ্যোগ নিয়েছে।

ক্রেতাদের কে কত বেশি মূল্য ছাড় দিতে পারে- তা নিয়ে যেন রীতিমতো প্রতিযোগিতায় নেমেছে সংযুক্ত আরব আমিরাতের সুপারশপ গুলোতে। মূল্যছাড়ের হিড়িক পড়ে গেছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ কাতারেও।

পবিত্র রমজান উপলক্ষে বসবাসরত নাগরিক ও প্রবাসীদের জন্য চাল, ডাল, আটা, তেলসহ ৯০০টির বেশি নিত্য প্রয়োজনী পণ্যের দাম কমানোর ঘোষণা দিয়েছে কাতারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।

এরই মধ্যে নতুন দাম কার্যকরও হয়েছে। ঈদ পর্যন্ত এই সুবিধা ভোগ করবেন ক্রেতারা। কাতারে শুধু দাম কমিয়েই ক্ষান্ত হয় না দেশটির কর্তৃপক্ষ। বাজার পর্যায়ে দাম ও পণ্যের গুণগত মান নিশ্চিতেও তৎপর থাকে কাতার প্রশাসন।

সোমবার (১৩ মার্চ) মন্ত্রণালয় দেশটির খুচরা সংস্থাগুলোর সাথে নিত্যপণ্যের দামের সমন্বয় করে এই সিদ্ধান্ত নিয়েছে। মধ্যপ্রাচ্য-ভিত্তিক সংবাদমাধ্যম ‘গালফ টাইমস’ তাদের এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে।

Nagad

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রমজান মাস উপলক্ষে দেশটিতে বসবাসরত নাগরিক ও প্রবাসীদের জন্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের নতুন তালিকা ঘোষণা করা হয়েছে। এই তালিকায় ৯০০টির বেশি পণ্যদ্রব্যের দাম কমানো হয়েছে। আজ থেকে নতুন তালিকা কার্যকর করা হয়েছে। পুরো রমজান মাস এই তালিকায় পণ্যদ্রব্য ক্রয়-বিক্রয় করা হবে। নতুন এই দামে খুব সহজেই নাগরিক ও প্রবাসীরা রমজান মাসে তাদের পরিবারের চাহিদা মেটাতে সক্ষম হবে।

দাম কমানো প্রয়োজনীয় পণ্যদ্রব্যের মধ্যে রয়েছে- ময়দা এবং সংশ্লিষ্ট পণ্য, শস্য, ভুট্টা, দুগ্ধজাত পণ্য, দুধের গুঁড়া, মাখন, পনির, জুস, ঘি, লবণ, রান্নার তেল, পাস্তা, চাল, বাদাম, মাংস এবং পোল্ট্রি আইটেম, সাবান, টিস্যু, অ্যালুমিনিয়াম ফয়েল, ডিটারজেন্ট, ওয়াশিং পাউডারসহ আরও অনেক পণ্য।

সারাদিন/১৪ মার্চ/এমবি