চাকরি ফেরত পাচ্ছেন না দুদকের সেই শরীফ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২৩

কোনো কারণ দর্শানো (শোকজ) ছাড়া দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্মচারীকে অপসারণ করা সংক্রান্ত ৫৪(২) বিধি বাতিলের বিরুদ্ধে দুদকের আপিল মঞ্জুর করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে দুদকের সাবেক কর্মকর্তা শরীফ উদ্দিন আর চাকরিতে ফিরতে পারবেন না বলে জানিয়েছেন আইনজীবীরা।

দুদকের আপিল মঞ্জুর করে বৃহস্পতিবার (১৬ মার্চ) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আট বিচারপতির আপিল বিভাগ এ রায় দেন।

আদালতে শরীফের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. সালাহউদ্দিন দোলন, সঙ্গে ছিলেন আইনজীবী মিয়া মোহাম্মদ ইশতিয়াক। দুদকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

পরে আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ‘আপিল বিভাগের রায়ে বিধিটি বৈধতা পেল। বিধিটি বহাল থাকছে। তবে পূর্ণাঙ্গ রায় পেলে এ বিষয়ে আরও বিস্তারিত বলা যাবে।’

বিধিটির ক্ষমতাবলে গত বছরের ১৬ ফেব্রুয়ারি শরীফকে চাকরি থেকে অপসারণ করে দুদক। এরপর ৫৪ (২) বিধি ও বিধিটির ক্ষমতাবলে চাকরিচ্যুতির বৈধতা নিয়ে শরীফ গত বছর হাইকোর্টে রিট করেন।

বিধিটি নিয়ে দুদকের করা আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শরীফের রিটের শুনানি মুলতবি করেছিলেন হাইকোর্ট। এই আদেশ স্থগিত চেয়ে শরীফ গত বছরের ১৬ জুন লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেছিলেন।

Nagad

গত ২ মার্চ দুদকের করা আপিলের সঙ্গে শরীফের করা লিভ টু আপিল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগে শুনানির জন্য ওঠে। শুনানি শেষে রায়ের জন্য ১৬ মার্চ তারিখ ধার্য করা হয়। সে অনুযায়ী আজ রায় হলো।

এর আগে ৫৪ (২) বিধি অনুসারে মো. আহসান আলী নামে দুদকের আরও এক কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ করা হয়েছিল। তিনিও এ বিধির বৈধতা নিয়ে রিট করেছিলেন। এর চূড়ান্ত শুনানি নিয়ে ২০১১ সালের ২৭ অক্টোবর হাইকোর্ট বিধিটি বাতিল ঘোষণা করে রায় দেন। এ রায়ের বিরুদ্ধে দুদক লিভ টু আপিল করে, যা ২০১৬ সালের নভেম্বরে খারিজ হয়।

এর বিরুদ্ধে ২০১৭ সালে দুদক পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করে। এর শুনানি নিয়ে আপিল বিভাগ ২০২১ সালের ২৮ নভেম্বর দুদককে আপিল করার অনুমতি দেন। এ আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত করা হয়েছিল। গত বছর দুদক আপিল করে। এ আপিলের ওপর আজ রায় দিলেন আপিল বিভাগ।