আবারও ফিফার সভাপতি হলেন জিয়ান্নি ইনফান্তিনো

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২৩

টানা তৃতীয়বার ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো

আবারও ‘ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল ফুটবল এসোসিয়েশন-ফিফা’র সভাপতি নির্বাচিত হয়েছেন জিয়ান্নি ইনফান্তিনো। এনিয়ে টানা তৃতীয়বারের মতো ফিফার সভাপতি হলেন তিনি। আগামী ২০২৭ সাল পর্যন্ত এই দায়িত্বে থাকবেন ইনফান্তিনো।

বৃহস্পতিবার (১৬ মার্চ) রুয়ান্ডার রাজধানী কিগালিতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার ৭৩তম কংগ্রেসে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হন ৫২ বছর বয়সী ইনফান্তিনো।

ফিফা’র অফিসিয়াল সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, “জিয়ান্নি ইনফান্তিনো সবার সম্মতিতে ২০২৩-২০২৭ পর্যন্ত ফিফা সভাপতি হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন।”

আবারও ফিফার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জিয়ান্নি ইনফান্তিনো বলেন, “এটি (আবার ফিফার প্রেসিডেন্ট হওয়া) অবিশ্বাস্য সম্মানের এবং অনেক বড় দায়িত্ব। বিশ্বজুড়ে ফিফা ও ফুটবলের উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দিচ্ছি। যারা আমাকে ভালোবাসে, জানি এমন লোক অনেক আছে এবং যারা আমাকে ঘৃণা করে, আপনাদের সবাইকে আমি ভালোবাসি।”

সবশেষ ২০১৯-২২ সাল পর্যন্ত ফিফার রেকর্ড আয় হয়েছে বলে জানান ইনফান্তিনো। তিনি বলেন, “কোভিড-১৯ এর ধাক্কার সময়ের মধ্যে আয় বেড়ে রেকর্ড ৭৫০ কোটি ডলার হয়েছে। আমি যখন দায়িত্ব নিই, তখন ফিফার রিজার্ভ প্রায় ১০০ কোটি ডলার ছিল, আজ তা প্রায় ৪০০ কোটি ডলার।”

জিয়ান্নি ইনফান্তিনো বলেন, আমরা আগামী ২০২৩-২০২৭ সাল পর্যন্ত ১ হাজার ১০০ কোটি ডলার আয়ের প্রতিশ্রুতি দিচ্ছি। “নতুন ফরম্যাটের ক্লাব বিশ্বকাপ সেই অঙ্কে অন্তর্ভুক্ত করা হয়নি, তাই আয় আরও কয়েকশ কোটি ডলার বৃদ্ধি পেতে পারে।” বলেন ফিফার সভাপতি।

Nagad

২০২৬ বিশ্বকাপে দল সংখ্যা ৩২ থেকে বেড়ে ৪৮ এবং ম্যাচ সংখ্যা ৬৪ থেকে বেড়ে ১০৪ করেছে ফিফা। এছাড়া ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দল নিয়ে।

সারাদিন/১৬ মার্চ/এমবি