ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২৩

ছবি- সংগৃহীত

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ইতিহাস গড়ার পর নতুন মিশনে মাঠে নেমে রানের রেকর্ড গড়েছে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ।

শনিবার (১৮ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় সফরকারী আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। এর ফলে প্রথমে ব্যাট করছে বাংলাদেশ।

আয়ারল্যান্ডের বিপক্ষে আগে ব্যাট করে নেমে ৩৩৮ রান তুলেছে বাংলাদেশ। এটাই ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রানের সংগ্রহ। এদিন টাইগারদের হয়ে সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয় অল্পের জন্য সেঞ্চুরি মিস করেছেন।

২০১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে ৩৩৩ রান করেছিল টাইগাররা। এটি ছিল একদিনের ম্যাচে বাংলাদেশের আগের দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড। ৮ উইকেটে এই বিশাল স্কোর গড়েও সেই ম্যাচে ৪৮ রানে হার মেনে নিয়েছিল বাংলাদেশ দল।

শনিবার (১৮ মার্চ) আয়ারল্যান্ডের বিপক্ষে অভিষেক ম্যাচে দুর্দান্ত ফিফটি হাঁকান তৌহিদ হৃদয়। অল্পের জন্য হাতছাড়া করেন শতকও। ফরহাদ রেজা ও নাসির হোসেনের পর বাংলাদেশের তৃতীয় ব্যাটার হিসেবে অভিষেক ম্যাচেই ফিফটি করেন হৃদয়। আর অভিষেক ম্যাচে প্রথম সেঞ্চুরিয়ান হওয়ার সুযোগ থাকলেও সেটি অল্পের জন্য কাজে লাগাতে পারেননি তিনি। ব্যক্তিগত ৯২ রানে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন তৌহিদ হৃদয়।

এদিন হৃদয়কে সাথে নিয়ে সেঞ্চুরির পথে ছিলেন সাকিব আল হাসান। কিন্তু শেষ পর্যন্ত ৯৩ রানে ফিরেছেন তিনি। এছাড়া ওপেনার তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেটে অনন্য এক মাইলফলক স্পর্শ করলেন সাকিব আল হাসান। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে প্রবেশ করেছেন ৭০০০ রানের ঘরে তিনি।

Nagad

এই ম্যাচের আগে ৭০০০ রানের ক্লাবে প্রবেশ করতে সাকিবের প্রয়োজন ছিলো মাত্র ২৪ রান। ২১৫ ইনিংসে ৬৯৭৬ রান নামের পাশে রেখে আইরিশদের বিপক্ষে ইনিংসের ১০ম ওভারে ব্যাট করতে নামেন টাইগার অলরাউন্ডার। এরপর ৩৩ বল মোকাবিলা করে সেই কাঙ্ক্ষিত রান তুলে নেন সাকিব। তাতে তিনি প্রবেশ করেন ৭০০০ রানের ঘরে।

এদিন অধিনায়ক তামিম ইকবাল ফেরেন ব্যক্তিগত ৩ রানে। ওপেনার লিটন দাস ফিরেন ২৬ রানে। নাজমুল হাসান শান্ত ফিরলেন ২৫ রানে।

হৃদয় ও সাকিবের পর বাংলাদেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ ৪৪ রান করেছেন মুশফিকুর রহিম। তিন জনকেই আউট করেছেন গ্রাহাম হিউম।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৫০ ওভারে ৩৩৮/৮।
(তামিম ৩, লিটন ২৬, শান্ত ২৫, সাকিব ৯৩, হৃদয় ৯২, মুশফিকুর ৪৪, ইয়াসির ১৭, তাসকিন ১১, নাসুম ১১*, মুস্তাফিজ ১*; অ্যাডাইর ১০-০-৭৭-১, হিউম ১০-০-৬০-৪, ম্যাকব্রাইন ১০-০-৪৭-১, ক্যাম্পার ৮-০-৫৬-১, ট্রেক্টর ৬-০-৪৫-০, ডেলানি ৬-০-৫০-০)।

সারাদিন/১৮ মার্চ/এমবি