আওয়ামী লীগের মূল নীতি চুরি আর দুর্নীতি : মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২৩

দুর্নীতি বন্ধ করতে হলে আওয়ামী লীগকে সরাতে হবে। কারণ আওয়ামী লীগের মূল নীতি চুরি আর দুর্নীতি-বলে মন্তব্য করেছেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এই রাষ্ট্র ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে। এই রাষ্ট্রকে এখন সংস্কার করতে হবে। মুক্তিযুদ্ধের মাধ্যমে যেমন এই দেশকে স্বাধীন করা হয়েছে, দেশকে নতুনভাবে পরিচালনার জন্য আবার সংস্কার প্রয়োজন। আন্দোলনের মাধ্যমে আওয়ামী লীগ সরকারকে সরে যেতে বাধ্য করতে হবে। এরপর দশ দফার আন্দোলনের মাধ্যমে নতুন ভাবে সাজাতে হবে।

শনিবার (১৮ মার্চ) বিকেলে নয়াপল্টনে দলের কার্যালয়ের সামনে ১০ দফার দাবিতে আয়োজিত সমাবেশে তিনি এ কথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, বক্তব্য একটাই, যারা এই রাষ্ট্রকে ধ্বংস করেছে তাদেরকে জনগণের শক্তি দিয়ে সরে যেতে বাধ্য করতে হবে। এই সরকার রাষ্ট্রের একটা প্রতিষ্ঠান ধ্বংস করে ফেলেছে। এই রাষ্ট্রকে পুরোপুরি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করা হয়েছে। খালেদা জিয়ার নেতৃত্বে আমরা যে গণতন্ত্র অর্জন করেছিলাম, তা ধ্বংস করা হয়েছে।

মির্জা ফখরুল বলেন, দেশে কি হচ্ছে এটা সবার শোনা উচিৎ। কীভাবে আওয়ামী লীগ দেশের টাকা বিদেশে প্রচার করছে। ব্যাংকিং সেক্টর, দেশের অর্থনীতিকে লুটপাট করে শেষ করে দিয়েছে।

মির্জা ফখরুল বলেন, কারাগারে যখন ছিলাম তখন অনেকের সঙ্গে ছিলেন, জিজ্ঞাস করেছিলাম এত টাকা কীভাবে কামালেন, এটা করেনি, আমাদের সঙ্গে আরও অনেকেই ছিলেন।

ইভিএম কেনায় দুর্নীতি, রূপপুর পরমাণবিক কেন্দ্র, পদ্মা সেতুর দুর্নীতির গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন রিপোর্ট তুলে ধরে মির্জা ফখরুল বলেন, দুবাইয়ে পাচার ১ বিলিয়ন ডলারের কাছাকাছি। এই দেশে আর কোনো কিছু অবশিষ্ট নেই। সব কিছু ধ্বংস করে ফেলেছে আওয়ামী লীগ।

Nagad

ঢাকা মহানগর বিএনপি উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, জয়নুল আবেদীন ফারুক, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ফজলুল হক মিলন, বিএনপি নেতা নাজিম উদ্দিন আলম, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ। এছাড়া বিএনপির অঙ্গ দলের নেতারা বক্তব্য দেন।

সমাবেশ সঞ্চালনা করেন ঢাকা মহানগর উত্তরের সদস্য আমিনুল হক এবং ঢাকা মহানগর বিএনপি দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু।