ঝিনাইদহে দাম বাড়ায় খুশী সবজি চাষি, মহাবিপাকে সাধারণ ক্রেতা

এক বিঘা জমিতে পটলের চাষ করেছেন ঝিনাইদহ সদর উপজেলার ভাতুড়িয়া গ্রামের কৃষক রফিউদ্দিন বিশ্বাস । তিনি ১৮০০-১৯০০ টাকা মণ দরে পটল পাইকারি হাটে বিক্রি করছেন । যা কেজি প্রতি ৪৫-৪৮ টাকা দরে বিক্রি হচ্ছে। আর বাজারে এই পটলই বিক্রি হচ্ছে ৫২-৫৫ টাকা কেজি দরে। তার আশা সব খরচ-খরচা বাদ দিয়ে কমপক্ষে ২০ হাজার টাকা লাভবান হবেন।

হরিণাকুন্ড উপজেলার কাপাসাটিয়া ইউনিয়নের গুড়পাড়া গ্রামের কৃষক সেলিম মিয়া এবার বেগুনের চাষ করেছেন দেড় বিঘা জমিতে । শীতের সিজনে বেগুন চাষে খরচ কম লাগলেও এই সিজনে বেগুনের ব্যাপক খরচ হয়। এক কেজি বেগুন চাষে সার, কীটনাশক, পানি দিয়ে কমপক্ষে ১০-১২ টাকা খরচ হয়ে যায়। তারপরও বর্তমানে বাজার দর ভালো । কাচা সবজি হওয়ায় একেক দিনে একেক রকম দামে পাইকারি বিক্রি হয়। আমরা পাইকারি বেচি ১৭-২০ টাকা দরে । কিন্তু খুচরা বিক্রি যারা করে তারই বেশীর ভাগ লাভ খেয়ে ফেলে।

আরেক কৃষক রবজাল মিয়া জানান, আমি কয়েক রকমের সবজি চাষ করি। তার মধ্যে সিম, পটল, বেগুন আছে। প্রথম দিকে সিম উঠায় ভালো লাভ হয় । অর্ধ বিঘা জমিতে ৮ হাজার টাকা খরচে প্রায় ৩৫ হাজার টাকার সিম বিক্রি করি। বেগুনেও ছিল ভালো লাভ। তবে তিনি জানান মুল বাজার নিয়ন্ত্রণ করে বাজার সিন্ডিকেট। কৃষকের লাভের চেয়ে ঐ বাজার সিন্ডিকেটই বেশী লাভ করে বের হয়ে যায়।

ঝিনাইদহ হাটখোলার খুচরা বিক্রেতা বাশার মিয়া জানান, পটল ৬০ টাকা, আলু ১৮ টাকা, বেগুল ৪০ টাকা, কাঁচাঝাল ৮০ টাকা, লালশাক ১ আটি ৫-৮ টাকা, সজিনা রকম ভেদে ১৫০ থেকে ৩০০ টাকা, উচ্ছে ৬০ টাকা, টমেটো ৩০ টাকা, মিষ্টি কুমড়া ২০-২৫ টাকা, লাউ ৩০-৩৫ টাকা, ডাটা এক আটি ১৫-২০ টাকা, পুইশাক এক আটি ১৫-২০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, শসা ৩০, গাজর ৩০, পিয়াজ ৩০, রসুন ৭০,

একই বাজারের এক পাইকারি বিক্রেতা নাম না জানানোর শর্তে জানান, লাউ রকম ভেদে ১৮-২২ টাকা, টমেটো ১৫-২০ টাকা, বেগুন ৩০-৩৫ টাকা, শসা ২০-২৫ টাকা, পটল ৫০ টাকা, সিম ৩০ টাকা

বাজার ঘুরে দেখা গেছে, গাজরের দাম ১৪০ টাকা কেজি, পাকা টমেটো ১২০ টাকা, বেগুন ৭০-৮০, কাঁকরোলের কেজি ৫০-৬০, চুর লতি, ঝিঙে, চিচিঙ্গা ৬০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না। কারওয়ান বাজারের পাইকারি আড়তদার মইনুল হোসেন বলেন, তেলের দাম হঠাৎ বাড়ার কারণেই সবজির দাম বেড়েছে। এখন সবজি পরিবহনে বেপারিদের প্রায় দ্বিগুণ ভাড়া দিতে হচ্ছে। যেখানে সবজির দাম ধীরে ধীরে কমার কথা, সেখানে গাড়ি ভাড়ার কারণে সবজির দাম বেড়েছে।

Nagad

শাক-সবজির দাম কেমন এমন প্রশ্নের জবাবে বেসরকারি প্রতিষ্ঠানের তৃতীয় শ্রেণির কর্মচারী গোলাম রব্বানী নামের এক ক্রেতা অবশ্য ক্ষোভ ঝাড়লেন। তিনি বলেন মুল কৃষক একবার লাভ করে, এরপর পাইকেরি বিক্রেতারা একবার লাভ করে, তারপর লাভ করে খুচরা বিক্রেতারা । আরে ভাই কোথায় যাব বলতে পারেন। বাসায় দুই মুরব্বিসহ ৭জন আমরা।

বাজার করতে আসা রিক্সাচালক রতন চন্দ্র জানান, এখন ইঞ্জিন চালিত রিক্সা অনেকেই চালায়। আগের সেই ইনকাম আর নেই । দিন শেষে মালিককে দিয়ে সর্বোচ্চ ২০০-২৫০ টাকা থাকে । তাতে কিচ্ছু হয়না । পাইকারি বিক্রেতাদের থেকে খুচরা বিক্রেতারা কমপক্ষে ৫-১৫ টাকা লাভে বেচা বিক্রি করে। কেউ দেখে না । গরিবদের কথা বাদ দেন, মধ্যবিত্তরাও চরম বিপাকে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, জেলায় সারা বছর কম বেশি সবজি চাষ হয়ে থাকে। এ বছর জমিতে ৩ লাখ ৫ হাজার ৯৭০ মেট্রিক টন সবজির উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

জেলা প্রশাসক মনিরা বেগম বলেন, আসন্ন রমজানে বাজার নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর নির্দেশনা পেয়েছেন। সে মোতাবেক জরুরি সভা করে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটসহ অন্যদের নিয়ে তালিকা করা হয়েছে। কয়েকদিনের মধ্যেই অভিযানে নামবে নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ অন্যরা।