এআইইউবির ২১তম সমাবর্তন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৯:০২ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২৩

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি-বাংলাদেশের (এআইইউবি) ২১তম সমাবর্তন রোববার (১৯ মার্চ) অনুষ্ঠিত হয়েছে। মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের সম্মতিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। তিনি গ্র্যাজুয়েটদের মাঝে সনদ বিতরণ করেন।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (এআইটি) প্রেসিডেন্ট অধ্যাপক কাজুও ইয়ামামোতো।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এআইইউবির ট্রাস্টি বোর্ডের সম্মানিত চেয়ারম্যান ইশতিয়াক আবেদীন, প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আব্দুর রহমান ও ট্রাস্টি বোর্ডের সদস্য ড. কারমেন জেড লামাগনা।

২১তম সমাবর্তনে বিভিন্ন অনুষদের মোট চার হাজার ৭২২ জন ছাত্র-ছাত্রীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়। এ ছাড়া বিভিন্ন বিষয়ে কৃতিত্ব ও সর্বোত্তম ফলাফল অর্জনকারী মেধাবী ছাত্র-ছাত্রীদের নিচে উল্লেখিত সম্মাননা পদক প্রদান করা হয়।

নবীন গ্র্যাজুয়েটদের প্রাণঢালা অভিনন্দন জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘এআইইউবি চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম দক্ষ জনশক্তি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। এই বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রমে এসটিইএম বিষয়গুলোসহ আইসিটি, বিদেশি ভাষা এবং সিইসি, মাইক্রোসফট, সিসকো, জুনিপার, ওরাকল, সান মাইক্রো সিষ্টেম, এসএপি, ফরটিনেট এবং ইসি কাউন্সিলের মতো বিশেষায়িত ও গুরুত্বপূর্ণ কোর্সসমূহ অন্তর্ভুক্ত রয়েছে। আমি জেনে আরও খুশি হয়েছি, এই বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে তাদের ১০ বছর মেয়াদি একাডেমিক স্ট্র্যাটেজিক প্ল্যান প্রণয়ন করেছে।’

২১তম সমাবর্তনে বিভিন্ন অনুষদের শিক্ষার্থীদের সাথে জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় সাকিব আল-হাসান, মো. মাহমুদ উল্লাহ রিয়াদ, কামরুল ইসলাম রাব্বী, মো. এনামুল হক বিজয়, অভিনেত্রী সাবিলা নূরসহ অনেকেই ডিগ্রি অর্জন করেছেন।

Nagad

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এআইইউবি) ২০০৯-১০ সেশন থেকে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) ডিগ্রি সম্পন্ন করেছেন সাকিব আল হাসান। সমাবর্তনে তিনি বলেন, ‘ক্রিকেটে যখন আমার অভিষেক হয়, ক্যাপটা যখন হাতে পেয়েছিলাম তখন যেমন মনেছিল, এতো বছর পর আজ সেই একই অনুভূতি কাজ করছে। ২০০৯ সালের দিকে আমার ক্রিকেট ক্যারিয়ারের তিন বছর হয়ে যাওয়ার পরও আম্মা যখন ফোন করতেন, তখন জিজ্ঞেস করতেন; আমার পড়াশোনার কি অবস্থা। আজ আমি খুবই খুশি, খুবই আনন্দিত এবং গর্বিত। অবশেষে আমার এ স্বপ্নটা পূরণ হলো। খেলার মাঠে হয়তো বেশকিছু অর্জন আছে, কিন্তু এ গ্র্যাজুয়েশন আমার সবসময় স্বপ্ন ছিল।’

সমাবর্তন অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এআইইউবি-এর ট্রাস্টি বোর্ডের সম্মানিত চেয়ারম্যান ইশতিয়াক আবেদীন, প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ও ট্রাস্টি বোর্ডের সদস্য ড. কারমেন জেড লামাগনা।

এছাড়া এই সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এআইইউবির প্রতিষ্ঠাতা সদস্য ড, হাসানুল আবেদীন হাসান, নাদিয়া আনোয়ার, ট্রাস্টি বোর্ডের সদস্য ডা. আবদুস সামাদ আলীম, সাবরিনা আবেদীন, ডুলসে কোরাজন জিটা ল্যামাগ্না, শানিয়া মাহিয়া আবেদীনসহ সিন্ডিকেক, একাডেমিক কাউন্সিল সদস্য।