মুশফিকের বিধ্বংসী সেঞ্চুরিতে বাংলাদেশের ৩৪৯

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:৪৭ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২৩

মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম, ছবি- সংগৃহীত

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হয়েছে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ। এদিন মুশফিকুর রহিমের বিধ্বংসী সেঞ্চুরিতে ওয়ানডেতে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৩৪৯ রান করেছে বাংলাদেশ।

সোমবার (২০ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় সফরকারী আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। এর ফলে প্রথমে ব্যাট করে বাংলাদেশ।

ব্যাটিংয়ে নেমে ৬ উইকেট হারিয়ে শুরুতে লিটন দাস আর নাজমুল হোসেন শান্তদের ফিফটি ও শেষের দিকে মুশফিকের সেঞ্চুরিতে ৩৪৯ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ। যা বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

আর তৃতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৭০০০ রানের মাইলফলক স্পর্শ করলেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম। মাইলফলক গড়তে এই ম্যাচে ৫৫ রান দূরে থাকতে মাঠে নামেন মুশফিক। এর আগে ২৪৩ ম্যাচে ৬৯৪৫ রান করেছেন তিনি। ৮টি সেঞ্চুরি এবং ৪৩টি ফিফটি ছিলো।

মুশফিকের আগে টাইগার ব্যাটারদের মধ্যে এই অর্জন গড়েন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। তামিমের অবশ্য ওয়ানডে ফরম্যাটে ৮ হাজারের বেশি রান রয়েছে। আর চলতি সিরিজের প্রথম ম্যাচে ৭ হাজার রান করেন সাকিব।

আজকের ম্যাচে পঞ্চম উইকেটে রীতিমত তাণ্ডব চালালেন মুশফিকুর ও তাওহিদ হৃদয়। তারা গড়েন ৭৮ বলে ১২৮ রানের অবিশ্বাস্য এক জুটি। যে জুটিতে ভর করেই বড় সংগ্রহের ভিত হয়ে যায়। শেষটাও করেন মুশফিক।

Nagad

৬০ বলে ১৪ বাউন্ডারি আর ২টি ছক্কায় হার না মানা সেঞ্চুরি উপহার দেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিক।

এছাড়া এদিন লিটন দাস ৭১ বলে করেন ৭০ রান। নাজমুল হোসেন শান্ত করেন ৭৭ বলে ৭৩ রান। তাওহিদ হৃদয় করেছেন ৩৪ বলে ৪৯ রান।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৫০ ওভারে ৩৪৯/৬।

(তামিম ২৩, লিটন ৭০, শান্ত ৭৩, সাকিব ১৭, মুশফিক ১০০*, হৃদয় ৪৯, ইয়াসির ৭, তাসকিন ১* ; অ্যাডাইর ১০-১-৬০-১, হিউম ১০-২-৫৮-৩, ক্যাম্পার ১০-০-৭৩-১, হামফ্রেইস ৭-০-৫৯-০, ম্যাকব্রাইন ৯-০-৬৮-০, টেক্টর ৪-০-২৮-০)।

সারাদিন/২০ মার্চ/এমবি