সাংবাদিক শামসের মুক্তির দাবিতে সাভারে মানববন্ধন

সাভার প্রতিনিধি:সাভার প্রতিনিধি:
প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২৩

সংবাদ প্রকাশের জেরে সাভারে কর্মরত প্রথম আলো পত্রিকার নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে গভীর রাতে সাদা পোশাকে তুলে নেওয়ার প্রতিবাদে এবং তাকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে স্থানীয় সাংবাদিকরা।

বৃহস্পতিবার ৩০ মার্চ) বিকেল ৩ টার দিকে সাভারের নবীনগর এলাকায় জাতীয় স্মৃতিসৌধের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। এ সময় তারা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিও জানান।

এ মানববন্ধন থেকে সাংবাদিকরা জানান, সাভারে কর্মরত প্রথম আলো পত্রিকার নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে রাতের আধারে সাদা পোশাকে একদল আইনশৃঙ্খলা বাহিনী তুলে নিয়ে যায়। তাকে কেন রাতের আধারে গ্রেপ্তার করতে হবে। তিনি তো পালিয়ে যেতেন না। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। সেই সাথে তার নিঃশর্ত মুক্তি চাই। সেই সাথে ডিজিটাল নিরাপত্তা নামক কালো আইন বাতিল করতে হবে।

তারা আরও বলেন, আপনারা জানেন এই শামসের ভাই এসি রবিউল ইসলাম ঢাকার হলি আর্টিজান জঙ্গি হামলায় নিহত হয়েছে। যেখানে মায়ের এক সন্তান দেশের জন্য শহীদ হয়েছে সেখানে অন্য সন্তান দেশের বিরোধী কার্যকলাপ কিভাবে করে। তিনি রাষ্ট্রের ভালোর জন্য কাজ করেন। আমরা বিশ্বাস করিনা। তাই আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাকে নিঃশর্ত মুক্তি দিতে হবে। ২৪ ঘণ্টার মধ্যে তাকে যদি মুক্তি দেওয়া না হয় তাহলে সাভারের সাংবাদিকরা আরও কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবে।

মানববন্ধন শেষে তারা প্রতিবাদ মিছিল করেন। এ সময় সাভার, আশুলিয়া ও ধামরাইয়ের শতাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত যে, গত ২৬ মার্চ প্রথম আলো পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনের জেরে গতকাল ভোর চারটার দিকে সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাশের আমবাগান এলাকায় শামসুজ্জামানের বাসা থেকে সিআইডির একটি দল তাকে ধরে নিয়ে যায়। এ সময় তারা শামসুজ্জামানের থাকার কক্ষ তল্লাশি করে তাঁর ব্যবহৃত একটি ল্যাপটপ, দুটি মুঠোফোন ও একটি পোর্টেবল হার্ডডিস্ক নিয়ে যান। পরে আজ দুপুরে রমনা থানার এক মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে উঠানো হয়। পরে মহামান্য আদালত তার জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

Nagad