সুন্দরবনে প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৫৩ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২৩

ছবি- সংগৃহীত

সুন্দরবনে একবার ব্যবহার হয় এমন প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো: শাহাব উদ্দিন। তিনি আরও জানান, এই ধরনের প্লাস্টিক ইতিমধ্যে বনের পরিবেশ ও জীববৈচিত্র্যের অনেক ক্ষতি করেছে৷ খবর ডয়েচে ভেলে’র।

সরকারি বনরক্ষক আবু নাসের মোহসিন হোসেন বার্তা সংস্থা এএফপি’কে বলেন, পর্যটকরা বনে যাওয়ার সময় প্লাস্টিকের পানির বোতল, একবার ব্যবহার হয় এমন প্লাস্টিকের খাবার প্লেট, সফট ড্রিংকসের বোতল ও ক্যান নিয়ে যান৷ এগুলো পরিষ্কার করা কঠিন।

সরকারি হিসেবে প্রতিবছর সুন্দরবনে প্রায় দুই লাখ পর্যটক যান৷ এছাড়া মাছ ধরতে জেলেরা আর মধু সংগ্রহকারীরা মাঝেমধ্যে বনে যান৷ সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পরিবেশবাদীরা৷

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞানের অধ্যাপক মনিরুল খান বলেন, সুন্দরবনের পরিবেশ ও জীববৈচিত্র্য হুমকির মুখে৷ প্লাস্টিক দূষণের বিশালতা চোখে যতটা দেখা যায়, তার চেয়েও বেশি, কারণ, বন্যপ্রাণীরা অনেক সময় এসব প্লাস্টিক খেয়ে ফেলে বলে জানান জাবি অধ্যাপক।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের মহাসচিব শরিফ জামিল বলেন, সরকারের উচিত বনের মধ্য দিয়ে যাওয়া নদী দিয়ে কয়লা পরিবহণ বন্ধ করা৷

উল্লেখ্য, ১৯৯৭ সালে সুন্দরবনের একটি অংশকে বিশ্ব ঐতিহ্যের অংশ ঘোষণা করে জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা বা ‘ইউনেস্কো’।

Nagad

সারাদিন/০১ এপ্রিল/এমবি