মেসি, রামোসের নৈপূণ্যে পিএসজির জয়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, এপ্রিল ৯, ২০২৩

টানা দুই ম্যাচ হারের কারণে তুমুল সমালোচনা সইতে হয়েছে মেসি, এমবাপেসহ পিএসজি ফুটবলারদের। এবার সেই সমালোচনা ফিরিয়ে দেয়ার পালা।

শনিবার (৯ এপ্রিল) রাতে ফ্রেঞ্চ লিগ ওয়ানে নিসের মুখোমুখি হয়ে মেসি এবং রামোসের গোলে অবশেষে জয়ে ফিরে এলো প্যারিসের জায়ান্টরা।আন্তর্জাতিক ফুটবলের বিরতির আগে পিএসজি ২-০ গোলে হেরে গিয়েছিলো স্টেডে রেনেঁ’র কাছে। এরপর আন্তর্জাতিক ফুটবলের বিরতি কাটিয়ে ফেরার পর লিওঁ’র কাছে ১-০ গোলে হারতে হয়েছিলো মেসি-এমবাপেদের। লিওঁ’র কাছে হারের পর তুমুল সমালোচনা শুনতে হয়েছিলো মেসিকে। রীতিমত দুয়ো ধ্বনি শুনতে হয়েছিলো তাকে। শুধু তাই নয়, ওই সময় জোর গুঞ্জন তৈরি হয়েছিলো, পিএসজিই ছেড়ে যাবেন মেসি। এবার সেই মেসিই গোল করলেন। সঙ্গে গোল করালেন রিয়াল মাদ্রিদের সাবেক তারকা সার্জিও রামোসকে দিয়েও।

২৬ মিনিটে নুনো মেনডেসের ক্রস থেকে মেসি দলকে এগিয়ে দেন। এরপর পিএসজির গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা বেশ কিছু গুরুত্বপূর্ণ সেভ করে নিসকে হতাশ করেছেন। নিসের ব্রাজিলিয়ান ডিফেন্ডার ডাটের শট পোস্টে লেগে ফেরত আসে। ম্যাচ শেষের ১৪ মিনিটে আগে মেসির কর্ণার থেকে রামোসের হেডে পিএসজির জয় নিশ্চিত হয়।

টানা দুই ম্যাচে পরাজয়ের পর শেষ পর্যন্ত জয়ের দেখা পেল পিএসজি। এই ম্যাচের আগে দ্বিতীয় স্থানে থাকা লেন্স শুক্রবার জয়ী হয়ে পিএসজির সাথে পয়েন্টের ব্যবধান তিন’এ নামিয়ে এনেছিল। আগামী সপ্তাহে টেবিলের শীর্ষ এই দুই দল একে অপরের মোকাবেলা করবে।

গাল্টিয়ার বলেছেন, ‘আমরা জানতাম আমাদের ঘাড়ে অনেক বড় চাপ রয়েছে। কারন একদিকে আমরা বাজে পারফর্ম করছি, অন্যদিকে লেন্স জিতে চলেছে। নিস যেহেতু ভাল দল সে কারনে আজ চাপটা আরো বেশী ছিল। অবশ্যই এবারের মৌসুমে এটাই আমাদের সেরা পারফরমেন্স নয়। কিন্তু খেলোয়াড়রা সবাই লড়াই করেছে। এই তিন পয়েন্ট অবশ্যই গুরুত্বপূর্ণ। ছয় পয়েন্ট হারিয়ে ছয় পয়েন্ট লিড নেয়া সত্যিই বিশেষ কিছু। কিন্তু আমরা জানি আগামী সপ্তাহে মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ অপেক্ষা করছে।’

জানুয়ারিতে লুসিয়েন ফাভরের জায়গায় কোচ হিসেবে পিএসজির সাবেক মিডফিল্ডার দিদিয়ের দিগার্ড যোগ দেবার পর সব ধরনের প্রতিযোগিতায় ১৫ ম্যাচে এটি নিসের প্রথম পরাজয়। এই পরাজয় সত্বেও নিস লিগ টেবিলের অষ্টম স্থানেই রয়েছে।
এবারের গ্রীষ্মে চুক্তি শেষ হয়ে যাবার পর মেসির প্যারিস ছাড়া গুঞ্জন রয়েছে। যে কারনে তার সাম্প্রতিক পারফরমেন্সের ঘাটতি কিছুটা হলেও নজড়ে পড়েছে, আর এতেই পিএসজির সমর্থকদের দুয়ো ধ্বনিও শুনতে হয়েছে বিশ্বকাপ জয়ী এই অধিনায়ককে। কাল তার গোলেই এগিয়ে যায় সফরকারীরা। মৌসুমে এটি মেসির ১৪তম লিগ ওয়ান গোল। এই গোলের আগে দানিলো পেরেইরার শট পোস্টে লেগে ফেরত আসে। মাত্র ১০ মিনিটে মিডফিল্ডার রেনাটো সানচেজ ইনজুরিতে পড়ে মাঠ ছাড়লে তা পিএসজির জন্য দু:শ্চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। নিকোলাস পেপে ও টেরেম মোফির শট বিরতির আগে রুখে দেন ডোনারুমা।

Nagad

দ্বিতীয়ার্ধের ৬ মিনিটে ডাটের শট বারে লাগলে সমতায় ফেরা হয়নি নিসের। এরপর পেপে ও ইউসুফ এডায়শিমিয়ের শট রুখে দিয়ে আবারো পিএসজিকে রক্ষা করেছেন ডোনারুমা। ৭৬ মিনিটে কর্ণার থেকে রামোসের হেডে পিএসজির জয় নিশ্চিত হয়। ম্যাচের শেষ ভাগে দানিলোর হেড ক্রসবারে লেগে ফেরত এলে ব্যবধান বাড়াতে পারেনি পিএসজি।
এর আগে দিনের শুরুতে লিলিকে ১-০ গোলে হারিয়ে সেপ্টেম্বরের পর লিগে প্রথম জয় তুলে নিয়েছে এ্যাঞ্জার্স।