হিজাব না পরা নারীদের শনাক্তে ক্য‍ামেরা বসাচ্ছে ইরান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:২৮ অপরাহ্ণ, এপ্রিল ৯, ২০২৩

ছবি- সংগৃহীত

নারীদের হিজাব পরার বাধ্যবাধকতা নিয়ে আরও কঠোর অবস্থান নিয়েছে ইরান। কারা হিজাব পরছেন না, তা শনাক্ত করতে জনসমাগমপূর্ণ স্থানে ক্যামেরা বসাচ্ছে ইরানের সরকার। ইরানি পুলিশের দাবি, যথাযথ পোশাক না পরা নারীদের ক্রমবর্ধমান সংখ্যায় লাগাম টেনে ধরার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

শনিবার (০৮ এপ্রিল) ইরান পুলিশ এই ঘোষণা দিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘আল জাজিরা’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

ইরানি পুলিশ এক বিবৃতিতে বলেছে, হিজাববিহীন নারীদের শনাক্ত করার পরে এর ‘পরিণাম সম্পর্কে সতর্কতামূলক বার্তা’ দেওয়া হবে। এই পদক্ষেপের লক্ষ্য ‘হিজাব আইনবিরোধী প্রতিরোধ মোকাবিলা করা’। এই ধরনের প্রতিরোধ দেশের আধ্যাত্মিক ভাবমূর্তিকে কলঙ্কিত করে এবং নিরাপত্তাহীনতা ছড়িয়ে দেয় বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, এসব ‘স্মার্ট ক্যামেরা এবং অন্যান্য যন্ত্র’ ব্যবহার করে হিজাব না পরা নারীদের শনাক্ত করা হবে। এছাড়া হিজাব আইন ভঙ্গ করা নারীদের ঠিকানায় কাগজপত্র এবং সতর্ক করে বার্তা পাঠানো হবে।

উল্লেখ্য, ২০২২ সালের সেপ্টেম্বরে হিজাব না পরার অভিযোগে কুর্দি তরুণী মাহসা আমিনিকে গ্রেপ্তার করে ইরানের নৈতিক পুলিশ। পুলিশি হেফাজতে তার মৃত্যু হয়েছে বলে দাবি করে দেশজুড়ে হিজাববিরোধী বিক্ষোভ শুরু করে অনেক নারী। গ্রেপ্তারের ঝুঁকি থাকলেও ইরানে অনেক নারী হিজাব পরা ছেড়ে দেয়। বিশেষ করে বড় শহরগুলোতে। পরে পুলিশি শক্তি ব্যবহার করে বিক্ষোভ দমন করে ইরান সরকার। বিক্ষোভে অংশ নেওয়ায় অনেককেই কারাদণ্ড দেওয়া হয়েছে।

সারাদিন/০৯ এপ্রিল/এমবি 

Nagad