ব্র্যাক ব্যাংকের আয়োজনে ‘তারা উদ্যোক্তা মেলা ২০২৩’ শুরু

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:৪১ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০২৩

দেশের নারী উদ্যোক্তাদের তৈরি দেশীয় পণ্য প্রসার ও বাজার সৃষ্টিতে সহায়তার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক ঢাকায় একটি উদ্যোক্তা মেলা শুরু করেছে।

সারা দেশের বিভিন্ন অঞ্চলের ৫০ জন ক্ষুদ্র ও কুটির শিল্প খাতের নারী উদ্যোক্তা দেশীয় ঐতিহ্যবাহী পণ্যের পসরা নিয়ে মেলায় অংশ নিচ্ছেন। এই উদ্যোক্তারা সবাই বিভিন্ন ম্যানুফ্যাকচারিং শিল্পের সাথে জড়িত।

১৪ এপ্রিল ২০২৩ বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর জনাব আবু ফরাহ মোঃ নাছের প্রধান অতিথি হিসেবে ‘তারা উদ্যোক্তা মেলা’ শীর্ষক মেলার উদ্বোধন করেন। ১৪-১৫ এপ্রিল ২০২৩ গুলশান-তেজগাঁও লিংক রোড়ে আলোকি কনভেনশন সেন্টারে মেলাটি অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মাকসুদা বেগম এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো: মফিজুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপষ্থিত ছিলেন।

বাংলাদেশের পণ্য, সংস্কৃতি আর ঐতিহ্যের এই মেলাটি প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

এই মেলার উদ্দেশ্য হলো দেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে ধারণ করে যেসব নারী উদ্যোক্তা দেশীয় পণ্য তৈরি করছেন, তাদের পণ্য পরিচিতি বাড়ানো ও বাজার সৃষ্টিতে সহায়তা করা। উদ্যোক্তারা পাট, বাঁশ ও মাটির তৈরি বিভিন্ন হস্তশিল্পের পাশাপাশি হাতে সেলাইকৃত কাপড়, হাতে তৈরি কারুশিল্প, মাটির তৈরি সামগ্রী, প্রক্রিয়াজাত চামড়াজাত পণ্য, অর্গানিক খাদ্যদ্রব্য, বাংলাদেশের ঐতিহ্যবাহী জামদানি ও শতরঞ্জি সহ দেশে উৎপাদিত নানা পণ্য প্রদর্শন ও বিক্রি করবেন। মেলায় ক্যাশলেস পেমেন্টের জন্য ব্র্যাক ব্যাংক কিউআর কোড-ভিত্তিক ও কার্ড পেমেন্টসহ ডিজিটাল পেমেন্ট সুবিধাদি প্রদান করছে।

Nagad

প্রদর্শনীটি সম্পর্কে ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, “সমৃদ্ধির পার্টনার হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় নারী উদ্যোক্তাদের পূর্ণ সম্ভাবনা বিকাশে সহায়তা করে আসছে। এই মেলার মাধ্যমে উদ্যোক্তারা দেশের সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে মিশে থাকা ঐতিহ্যবাহী পণ্যের প্রসারের সুযোগ পাবেন। এখন থেকে প্রতিবছর দেশব্যাপী আমরা এই মেলা আয়োজন করবো। এই মেলার আয়োজন দেশের নারী উদ্যোক্তাদের প্রতি আমাদের দৃঢ় অঙ্গীকারের প্রতিফলন।”