এবার কান উৎসবে থাকছে ৫২ চলচ্চিত্র

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৪:৩২ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০২৩

ছবি- সংগৃহীত

বছর ঘুরে আবারও আসছে কান চলচ্চিত্র উৎসব। আগামী মে মাসে ফ্রান্সের সাগরপাড়ের শহরে বসতে যাচ্ছে সিনেমার এই উৎসব। কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগের ১৯টি সিনেমাসহ অফিসিয়াল সিলেকশনে থাকা মোট ৫২টি চলচ্চিত্রের তালিকা প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) প্যারিসের ইউজিসি নর্মান্ডি সিনেমা হল থেকে উৎসবের পুরো লাইনআপ ঘোষণা করেছেন উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি আইরিস নোব্লোচ।

কান চলচ্চিত্র উৎসবের প্রধান বিচারক হিসেবে থাকছেন সুইডেনের চলচ্চিত্র পরিচালক রুবেন অস্টলান্ড। আগামী ১৬ মে শুরু হয়ে উৎসবটি চলবে ২৭ মে পর্যন্ত।

এবারের তালিকায় পাওয়া গেছে স্বর্ণপাম জয় করা বেশ ক’জন নির্মাতাকে। যেমন- নুরি বিলগে সিলান, নান্নি মোরেত্তি, কেন লোচ, উইম ওয়েন্ডারস ও হিরোকাজু কোরি-ইদা।

স্বর্ণপাম প্রতিযোগিতায় ১৯টি চলচ্চিত্র স্থান পেয়েছে। সেগুলো হলো- ক্লাব জিরো, পরিচালক: জেসিকা হাউসনার। দ্য জোন অব ইন্টারেস্ট, পরিচালক: জোনাথন গ্লেজার। ফলেন লিভস, পরিচালক: আকি কৌরিসমকি।

ফোর ডটার্স, পরিচালক: কাউথার বেন হানিয়া। অ্যাস্টেরয়েড সিটি, পরিচালক: ওয়েস অ্যান্ডারসন। অ্যানাটমি ডি উনে চুট, পরিচালক: জাস্টিন ট্রিয়েট। মনস্টার, পরিচালক: হিরোকাজু কোর-এডা। সল ডেলভানাইর, পরিচালক: নান্নি মরেট্টি। লা চিমেরা, পরিচালক: এলিস রোহরওয়াচার। লা’টে ডেরনির, পরিচালক: ক্যাথেরিন ব্রেইল্লাত। লে প্যাশন ডি ডোদিন বৌফান্ট, পরিচালক: ট্রান আনহ হুং। অ্যাবাউট ড্রাই গ্রাসেস, পরিচালক: নুরি বিলগে চেইলান। মে ডিসেম্বর, পরিচালক: টড হেইন্স।

Nagad

রাপিটো, পরিচালক: মার্কো বেলোচ্চিও। ফায়ারব্র্যান্ড, পরিচালক: করিম আইনুজ। দ্য ওল্ড ওক, পরিচালক: কেন লোচ। বনেল এট আদমা, পরিচালক: রামাতা-তৈলায়ে সি। পারফেক্ট ডেইজ, পরিচালক: উইম ওয়েন্ডারস এবং সর্বশেষ চলচ্চিত্র জেউনেস্সে, পরিচালক: ওয়াং বিং।

প্রতিযোগিতার বাইরে যে চলচ্চিত্রগুলো রয়েছে তাদের মধ্যে অন্যতম কয়েকটি চলচ্চিত্র হলো: কিলার অব দ্য ফ্লাওয়ার মুন, পরিচালক: মার্টিন স্কোরসেস। জেয়ান্নে ডু ব্যারি, পরিচালক: মাঈয়েন। দ্য আইডল, পরিচালক: স্যাম লেভিনসন। কাবওয়েব, পরিচালক: কিম জি-উন এবং ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেসটিনি, পরিচালক: জেমস ম্যাঙ্গোল্ড।

কান চলচ্চিত্র উৎসব ২০২৩ সালে স্বর্ণপাম জেতার জন্য যে সব বাঘা বাঘা চলচ্চিত্র নির্মাতারা তালিকায় আছেন তাদের মধ্যে অন্যতম হলেন নুরি বিলগে সিলান, নান্নি মোরেত্তি, কেন লোচ, উইম ওয়েন্ডারস ও হিরোকাজু কোরি-ইদা।

সারাদিন/১৫ এপ্রিল/এমবি