নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ড: সারারাত কাজ করবে ১২ ইউনিট

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৩২ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০২৩

ফায়ার সার্ভিসের পরিচালক (উন্নয়ন ও প্রশিক্ষণ) লেফটেন্যান্ট কর্নেল মো. রেজাউল করিম বলেছেন, রাজধানীর নিউ সুপার মার্কেটে লাগা আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সময় লাগবে। ফায়ার সার্ভিস বলছে, সারারাত উদ্ধার ও আগুন পুরোপুরি নির্বাপণের কাজ চলবে। ১২টি ইউনিট সম্মিলিতভাবে সারারাত কাজ করবে।

শনিবার (১৫ এপ্রিল) রাতে নিউমার্কেটের অগ্নিদুর্ঘটনার সবশেষ পরিস্থিতি নিয়ে ইন্সিডেন্ট কমান্ড পোস্টের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মার্কেটের ভেতরের পরিস্থিতি সম্পর্কে বলেন, মার্কেটের ভেতরের সবগুলো দোকানের সাটার আটকানো ছিল। ফলে দোকানের ভেতরের কাপড় বা ফেব্রিক্স এখন মোল্ডারিং অ্যাফেক্ট হচ্ছে, অর্থাৎ, তুষের আগুনের মতো কাপড়গুলো জ্বলছে। তাই আমরা প্রতিটি দোকানের সাটার খুলে খুলে পরীক্ষা করছি এবং পানি দিয়ে আগুন নির্বাপণ করছি।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা আরও বলেন, যেহেতু আমরা একটি একটি করে দোকান পরীক্ষা করছি, তাই আগুন পুরোপুরি নির্বাপণ করতে সময় লাগবে।

আগুনে কতগুলো দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে জানতে চাইলে লেফটেন্যান্ট কর্নেল রেজাউল করিম বলেন, দুই তলা ও তিন তলার বেশিরভাগ দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। নির্দিষ্ট সংখ্যাটি সিটি করপোরেশন বলতে পারবে। আমরা ধারণা করছি ২৫০-৩০০ দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, আগুনে ফায়ার সার্ভিসের ২৪ জন সদস্য আহত হয়েছেন। তারা ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল ও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধীন। তাদের বেশিরভাগের ধোঁয়ায় শ্বাসনালীতে সমস্যা হয়েছে।

Nagad

এর আগে ভোর ৫টা ৪০ মিনিটে রাজধানীর নিউ সুপার মার্কেটে আগুন লাগে। ৫টা ৪৩ মিনিটের মধ্যে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের টিম পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে পর্যায়ক্রমে একে একে ফায়ার সার্ভিসের ৩১টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

এদিকে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দেয় বডার্র গার্ড বাংলাদেশ (বিজিবি), বিমান বাহিনী, নৌ-সেনা বাহিনী। আইন-শৃঙ্খলা ব্যবস্থা স্বাভাবিকসহ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করে এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও পুলিশ সদস্যরা।