অবশেষে গুচ্ছেই থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি সংবাদদাতাজবি সংবাদদাতা
প্রকাশিত: ৪:০৯ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২৩

সংগৃহীত

অবশেষে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রমে থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। রাষ্ট্রপতির আদেশে গুচ্ছে থাকছে সমন্বিত ২২ বিশ্ববিদ্যালয়েই। এছাড়া গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখও চূড়ান্ত করা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: ইমদাদুল হক গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী ১৮ এপ্রিল থেকে শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। ২০ মে পরীক্ষা শুরু হয়ে শেষ হবে আগামী ০৩ জুন।

রোববার (১৬ এপ্রিল) গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের এক জরুরি সভায় এই সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জবি উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক গণমাধ্যমকে বলেন, এরই মধ্যে প্রজ্ঞাপন পেয়েছি৷ রাষ্ট্রপতির আদেশ মানতে আমরা বাধ্য। এর বাইরে যাওয়ার সুযোগ নেই৷ সুতরাং এবার গুচ্ছ পদ্ধতিতেই থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। দ্রুতই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দেওয়া হবে। তিনি আরও বলেন, ইউনিট ভর্তি কমিটিগুলো তাদের কাজ করে যাবে৷ চলতি বছরের ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইমও থাকবে। বিজ্ঞপ্তিতে অন্যান্য সব বিষয় বিস্তারিত থাকবে।

ভর্তি কমিটির যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, বিগত বছরের মতো এবারও ২২টি বিশ্ববিদ্যালয়ই গুচ্ছ পদ্ধতিতে থাকছে। সোমবার (১৭ এপ্রিল) গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞাপন প্রকাশ করা হবে। ১৮ এপ্রিল দুপুর ১২টা থেকে থেকে শুরু হবে ভর্তির আবেদন, যা ৩০ এপ্রিল পর্যন্ত চলবে।

Nagad

অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, ভর্তি পদ্ধতি, আবেদন যোগ্যতা সবকিছুই আগের মতো থাকছে। আগামী ২০ মে থেকে শুরু হবে এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা। ওই দিন মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা হবে। এছাড়া বিজ্ঞান বিভাগের ২৭ মে এবং ০৩ জুন ব্যবসায় শিক্ষা শাখা অনুষদের ভর্তি পরীক্ষা হবে।

তিন ধাপেই ভর্তি কার্যক্রম শেষ হবে উল্লেখ ফরিদ উদ্দিন বলেন, ০৮ জুনের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। আমরা দ্রুতই কেন্দ্রীয় মেধাক্রম প্রস্তুত করব। সমন্বিত ভর্তি পরীক্ষায় সুযোগ পাওয়াদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন ২০ জুন থেকে শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত। তিন রাউন্ডের মধ্যেই শেষ হবে ভর্তি কার্যক্রম।

সারাদিন/১৭ এপ্রিল/এমবি