গরমে হিট স্ট্রোকের লক্ষণ ও প্রতিরোধের উপায়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:০২ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২৩

ছবি- সংগৃহীত

বৈশাখ মাস পড়তে না পড়তেই গরমে একেবারে হাঁসফাঁস অবস্থা! তার উপরে চলছে পবিত্র রমজান মাস। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তীব্র এই তাপপ্রবাহে হিট স্ট্রোকের আশঙ্কা রয়েছে।

হিট স্ট্রোক হলো এমন এক শারীরিক অবস্থা যার কারণে শরীরের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বা তারও ওপরে চলে যায়। সূর্যের তাপ সরাসরি লাগলে শরীর তার স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে পারে না। গরমকালে এই সমস্যা খুরই সাধারণ ব্যাপার। হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর যদি অবিলম্বে ব্যবস্থা না নেওয়া হয় তাহলে শরীরের অঙ্গপ্রতঙ্গ নষ্ট হয়ে যেতে পারে। এমনকী মৃত্যুর আশঙ্কা পর্যন্ত থেকে যায়।

তাই এই গরমে ঘরের বাইরে পা রাখার আগে হিট স্ট্রোকের লক্ষণগুলো এবং সেইগুলো প্রতিরোধ করবেন কীভাবে, তা জানা প্রয়োজন। ভারতীয় সংবাদমাধ্যম ‘জিনিউজ’-এ হিট স্ট্রোকের লক্ষণ ও প্রতিরোধ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। এবার আসুন তা, জেনে নেই।

আচরণগত পরিবর্তন: বিভ্রান্ত বোধ করা, দিশেহারা বোধ করা বা যেকোনও ধরনের আচরণগত পরিবর্তন হিট স্ট্রোকের উপসর্গ হতে পারে। এমন কোনও লক্ষণ অনুভব করলে মাথায় ভিজে তোয়ালে রাখতে পারেন বা গোসল করে নিতে পারেন।

মাথাব্যথা: ডিহাইড্রেশনের কারণে অনেক ক্ষেত্রে হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তারই একটি উপসর্গ হলো মাথাব্যথা। তাই অতিরিক্ত মাথাব্যথা হলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিন।

অজ্ঞান হওয়া: হিট স্ট্রোকের প্রধান লক্ষণগুলোর মধ্যে একটি হলো অজ্ঞান হয়ে যাওয়া। তীব্র গরমে হঠাৎ করে খুব বেশিক্ষণ দাঁড়িয়ে থাকা বা বসা অবস্থা থেকে উঠলে মাথা ঘুরে যেতে পারে। ফলে এই তীব্র গরমে হালকা রঙের পোশাক পরুন।

Nagad

দ্রুত হৃদস্পন্দন বেড়ে যাওয়া: আপনার শ্বাস দ্রুত বেড়ে গেলে এবং পালস রেট উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেলে তা হিট স্ট্রোকের লক্ষণ হতে পারে। অতএব এই প্রচণ্ড গরমের মৌসুমে খুব বেশি রোদে বাইরে না যাওয়াই ভালো।

ডিহাইড্রেশন: প্রচণ্ড গরমে শরীর দ্রুত পানি শূন্য হয়ে পড়ে। এই সময় প্রচুর পরিমাণে পানি খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ঘাম না হওয়া: ঘাম শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করে। কিন্তু শরীর যদি স্বাভাবিকভাবে নিজেকে ঠান্ডা করতে না পারে তবে তা হিট স্ট্রোকের লক্ষণ হতে পারে।

বমি বমি ভাব: হঠাৎ অসুস্থ বোধ করলে বা বমি বমি ভাব অনুভব করলে, তা একেবারেই এড়িয়ে যাবেন না। কারণ এটি হিট স্ট্রোকের আরও একটি লক্ষণ। ফলে এই প্রচণ্ড গরমে হিট স্ট্রোকের মতো গুরুতর সমস্যাকে সাধারণ রোগ ভেবে এড়িয়ে যাবেন না।

বরং যদি আপনি হিট স্ট্রোকের কেনও লক্ষণ অনুভব করেন তবে দ্রুত কোনও ডাক্তারের পরামর্শ নিন এবং সুস্থ থাকুন।

সারাদিন/১৭ এপ্রিল/এমবি