তীব্র গরমে বৃষ্টি কামনায় রাজধানীতে বিশেষ নামাজ আদায়

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৫:৪২ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২৩

ছবি- সংগৃহীত

রাজধানী ঢাকাসহ সারাদেশে তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। এমন পরিস্থিতিতে রাজধানীতে বৃষ্টির জন্য বিশেষ নামাজ (সালাতুল ইসতিসকা) আদায় করা হয়েছে।

সোমবার (১৭ এপ্রিল) সকাল ১০টায় রাজধানীর আফতাবনগর খেলার মাঠে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়েছে।

প্রায় শতাধিক মুসুল্লি নিয়ে এই নামাজের জামায়াতে ইমামতি করেছেন ইসলামী আলোচক মাওলানা আহমাদুল্লাহ। নামাজ শেষে তিনি গরম থেকে মুক্তি ও বৃষ্টির জন্য আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করেন। এ সময় মুসল্লিরা অঝরে চোখের পানি ছেড়ে দিয়ে তওবা ও ক্ষমা প্রার্থনা করেন। একই সাথে চলমান বৈশ্বিক সংকট থেকে মুক্তির জন্যও দোয়া করেছেন তারা।

মুসল্লিরা বলেন, কয়েকদিন ধরে তীব্র গরমে মানুষ প্রচণ্ড কষ্ট পাচ্ছে। এই অবস্থায় বৃষ্টি হওয়াটা খুব দরকার। বৃষ্টি হলে গরম কমে যাবে। আল্লাহ তা’আলা সালাতের মাধ্যমে বৃষ্টি বা পানি চাইতে বলেছেন। তাই আমরা সবাই একত্রে নামাজ আদায় করেছি।

এর আগে রোববার (১৬ এপ্রিল) রাতে ইসতিসকার নামাজের আয়োজনের ঘোষণা দিয়েছিলেন মাওলানা আহমাদুল্লাহ। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তিনি লিখেছেন, “আগামীকাল সকাল ১০ টায় আফতাবনগর এল ব্লক খেলার মাঠে ইস্তিসকার সালাত অনুষ্ঠিত হবে ইন-শা-আল্লাহ। (কমেন্টে গুগল লোকেশন) যাদের সুযোগ আছে, অংশগ্রহণ করি।”

“গরমের তীব্রতা চরমে পৌঁছেছে। জন-জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এরকম পরিস্থিতিতে রাসূলুল্লাহ (সা.) লোকদের নিয়ে ইস্তিসকার (বৃষ্টিপ্রার্থনা) সালাত আদায় করতেন। বর্তমান অনাবৃষ্টির সময়ে প্রিয়নবী (সা.)-এর অপ্রচলিত সুন্নাহটি পুনরুজ্জীবিত করা সময়ের দাবি। সবাইকে নিজ নিজ এলাকায় ইস্তিসকার সালাত আদায়ের আহ্বান জানাচ্ছি।”

Nagad

সারাদিন/১৭ এপ্রিল/এমবি