ইন্দোনেশিয়ার পরিবর্তে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আর্জেন্টিনায়

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:২৯ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০২৩

ছবি- সংগৃহীত

অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপে ইসরাইলের অংশগ্রহণ নিয়ে আপত্তির জেরে ইন্দোনেশিয়ার আয়োজনের স্বত্ব বাতিল করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এরপর পরই এই টুর্নামেন্ট এককভাবে আয়োজনের জন্য আবেদন করে আসরে বাছাই পর্বের গণ্ডি পার হতে না পারা আর্জেন্টিনা। অবশেষে আজ লাতিন আমেরিকার দেশটির নাম ঘোষণা করেছে ফিফা।

মঙ্গলবার (১৮ এপ্রিল) ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এক বিবৃতিতে বলেন, “ফিফা অত্যন্ত আনন্দের সাথে ঘোষণা দিচ্ছে যে, এ বছরের ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আর্জেন্টিনায় অনুষ্ঠিত হবে। বিশ্বকাপ জয়ী দেশে এই ধরনের একটি আসর আয়োজন ভবিষ্যতের তরুণ ফুটবলাদের জন্য নিজেদের প্রমাণের অনেক বড় একটি সুযোগ তৈরি হবে।”

এর আগে ড্র অনুষ্ঠান বাতিলের পর ইন্দোনেশিয়ার ফুটবল ফেডারেশন জানায়, সেখানকার হিন্দু অধ্যুষিত দ্বীপ বালির গভর্নর ইসরাইল দলকে আতিথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে। পরিস্থিতি আরও উত্তপ্ত হওয়ার আশঙ্কাতেই ইন্দোনেশিয়ার ফুটবল ফেডারেশন ড্র অনুষ্ঠান বাতিলের কথা ফিফাকে জানায়।

চলতি বছরের ২০ মে থেকে ১১ জুন পর্যন্ত টুর্নামেন্টটি চলবে। এর আগে বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হবে আগামী ২১ এপ্রিল সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তরে।

বর্তমানে আর্জেন্টিনা সিনিয়র দল বিশ্বচ্যাম্পিয়ন হলেও অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের বাছাই পর্বের গণ্ডি পার হতে পারেনি জুনিয়ররা। লাতিন আমেরিকা থেকে কোয়ালিফাই করে ব্রাজিল, উরুগুয়ে, কলম্বিয়া ও ইকুয়েডর। তবে কোয়ালিফাই না করা আর্জেন্টিনা শেষ পর্যন্ত আয়োজক হওয়ায় বিশ্বকাপ খেলার সুযোগ পাচ্ছে।

সারাদিন/১৮ এপ্রিল/এমবি 

Nagad