ইউরোপে নারী বিশ্বকাপ সম্প্রচার বন্ধের হুঁশিয়ারি ফিফার

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, মে ২, ২০২৩

ছবি- সংগৃহীত

আসন্ন ফিফা নারী বিশ্বকাপের নবম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। কিন্তু ইউরোপের দেশগুলোতে বিশ্বকাপের সম্প্রচার স্বত্ব কিনতে দায়সারা প্রস্তাব দিচ্ছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা-ফিফাকে।

যা নিয়ে হতাশা প্রকাশ করে ইউরোপে নারী বিশ্বকাপ সম্প্রচার বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

আগামী ২০ জুলাই থেকে ২০ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হতে যাওয়া এই আসরে লড়বে ৩২ দল। আর এই আসরের সম্প্রচার স্বত্ব কিনতে ইউরোপের শীর্ষ পাঁচদেশ- বৃটেন, স্পেন, জার্মানি, ইতালি এবং ফ্রান্স তুলনামূলক কম অর্থ প্রস্তাব করেছে। এতেই চটেছেন ফিফা সভাপতি।

জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার এক সভায় জিয়ান্নি ইনফান্তিনো বলেন, মেয়েদের ফুটবলের দরপতনের এই প্রচেষ্টাকে কোনোভাবেই মেনে নেবেন না তারা। ফিফা সভাপতি বলেন, “পরিষ্কার করে বলতে চাই, ফিফা নারী বিশ্বকাপের ম্যাচগুলো কম মূল্যে বিক্রি না করা আমাদের নৈতিক ও আইনী বাধ্যবাধকতার মধ্যেই পড়ে। এজন্য যদি প্রস্তাবগুলো এরকম অন্যায্য হতে থাকে, তাহলে আমরা ইউরোপের ওই ‘বিগ ফাইভ’ দেশগুলোতে নারী বিশ্বকাপের ম্যাচ সম্প্রচার না করতে বাধ্য হব।”

জিয়ান্নি ইনফান্তিনো আরও জানান, মেয়েদের বিশ্বকাপের জন্য সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলো ১০ লাখ থেকে ১ কোটি মার্কিন ডলারের প্রস্তাব দিচ্ছে। সেখানে ছেলেদের বিশ্বকাপের জন্য ফিফা পেয়ে থাকে ১০ কোটি থেকে ২০ কোটি মার্কিন ডলার পর্যন্ত।

সারাদিন/০২ মে/এমবি 

Nagad