কংগ্রেস ‘দ্য কেরালা স্টোরি’র সিনেমার বিরুদ্ধে কথা বলছে: মোদী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:১৩ অপরাহ্ণ, মে ৬, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারতের কর্নাটকে বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে বাঙালি পরিচালকের তৈরি বিতর্কিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’র পাশে দাঁড়ালেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মুক্তির পরেই সিনেমাটি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। এই সিনেমায় ৩২ হাজার হিন্দু ও খ্রিস্টান মহিলাকে জোর করে ধর্মান্তরণের কথা বলা হয়েছে। তবে বলা হচ্ছে, বিশেষ উদ্দেশ্য নিয়ে প্রচারের জন্যই এই সিনেমাটি তৈরি করা হয়েছে। ঠিক যে অভিযোগ বছর খানেক আগে উঠেছিল ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর বিরুদ্ধেও।

এই বিতর্কের মধ্যেই শুক্রবার (০৫ মে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “সিনেমাটি একটি রাজ্যে চলতে থাকা সন্ত্রাসবাদী চক্রান্তের মুখোশ টেনে খুলে দিয়েছে।”

শুধু তা-ই নয়, সিনেমাটির বিরোধিতা করায় কংগ্রেসেরও সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী। তার অভিযোগ, “কংগ্রেস এই সিনেমার বিরুদ্ধে কথা বলছে। যে সন্ত্রাসের জন্য দেশের কোটি কোটি মানুষ যন্ত্রণা ভোগ করেন, কংগ্রেস সেই সন্ত্রাসের কাছে মাথা নোয়াচ্ছে। আর কংগ্রেস এটা করছে শুধু ভোট ব্যাঙ্কের স্বার্থে।”

শুক্রবার (০৫ মে) কর্নাটকের বল্লেরিতে জনসভা ছিল ভারতের প্রধানমন্ত্রী। দক্ষিণের এই রাজ্যে বিধানসভা ভোট আসন্ন। তার আগে কর্নাটকে বিজেপির হয়ে ভোটের প্রচারে এসেছিলেন মোদী। কর্নাটকে আরও একবার ডাবল ইঞ্জিন সরকারকে ফিরিয়ে আনার আর্জি জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদী বলেন, “কংগ্রেসের উপর আপনারা কী করে ভরসা করবেন। ওদের সন্ত্রাসবাদের বিরুদ্ধে মুখ খোলার ক্ষমতাটুকুও নেই।”

Nagad

‘দ্য কেরালা স্টোরি’র প্রসঙ্গ টেনে মোদী বলেন, “কেরালা একটা সুন্দর রাজ্য। সেখানে কর্মদ্যোগী, মেধাবী মানুষের বাস। ‘দ্য কেরালা স্টোরি’ সেই রাজ্যের সন্ত্রাসবাদী চক্রান্তকে ফাঁস করে দিয়েছে। সন্ত্রাস সব সময় গুলি-বোমা দিয়ে হয় না। এই যে ধীরে ধীরে সমাজকে শেষ করে দেওয়া, এ-ও এক ধরনের সন্ত্রাস। দেশের দুর্ভাগ্য এই যে, কংগ্রেস এই চক্রান্তকে সমর্থন করছে। শুধু তাই নয়, সবার আড়ালে ওই চক্রান্তকারীদের সাথে বোঝাপড়াও করছে। তাদের কাছে নতি স্বীকার করছে। তাই কংগ্রেসের থেকে সাবধানে থাকুন।”

জনসভায় মোদী কংগ্রেসকে আরও নানা বিষয়ে আক্রমণ করে নরেন্দ্র মোদী বলেন, “কংগ্রেস তার ভোটের প্রচারপত্রে কী লিখেছে, এটা বন্ধ করে দেব, ওটা হতে দেব না। একে এটা করতে দেব না। ওখানে ওটা হতে দেব না… কংগ্রেস কি কর্নাটক বাসীর জন্যই তালা ঝোলানোর প্রতিশ্রুতি নিয়ে আসছে?’’

সারাদিন/০৬ মে/এমবি