চার্লসের রাজসিক অভিষেক, শোভাযাত্রা শুরু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:০৮ অপরাহ্ণ, মে ৬, ২০২৩

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর গত বছর সেপ্টেম্বরে তার বড় ছেলে যুবরাজ চার্লস উত্তরাধিকার হিসেবে রাজা তৃতীয় চার্লস হিসেবে পরিচিত হন। রাজা হিসেবে স্বীকৃতি পেলেও রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতা সে সময় হয়নি। নতুন রাজা হিসেবে আজ শনিবার অভিষেক হচ্ছে। নানা রাজকীয় আয়োজনের মধ্যে দিয়ে চলছে এ অনুষ্ঠান। কয়েক মাসের প্রস্তুতি শেষে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অভ্যাগত ও রাজপারিষদদের সামনে ব্রিটেনের রাজা হিসেবে আনুষ্ঠানিক অভিষেক হবে ৭৪ বছর বয়সী তৃতীয় চার্লসের।

আজ শনিবার (৬মে) বাংলাদেশ সময় ৩টা ৩০ মিনিটের দিকে বাকিংহাম প্যালেস থেকে রাজসিক শোভাযাত্রা শুরু হয়েছে।

কুইন কনসর্ট ক্যামিলাকে নিয়ে ডায়মন্ড জুবলি কোচে করে ওয়েস্টমিনিস্টার অ্যাবের পথে রওনা দিয়েছেন তৃতীয় চার্লস। তৃতীয় চার্লসের আগে ব্রিটেনে কোনো রাজা বা রানির রাজ্যাভিষেক হয়েছিল ১৯৫৩ সালে। অর্থাৎ ৭০ বছর আগে। দীর্ঘ সাত দশক পর আবারও ব্রিটেন ও বিশ্ববাসী ইতিহাসের সাক্ষী হচ্ছেন।

ইতিহাসের সাক্ষী হতে ও রাজাকে এক নজর দেখতে রাস্তার দুই পাশে জড়ো হয়েছেন হাজার হাজার মানুষ। তারা হাত নেড়ে রাজাকে অভিবাদন জানাচ্ছেন।

বিবিসি জানাচ্ছে, ধর্মীয় অনুশাসন আর ব্রিটিশ কেতা মেনে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অভ্যাগত ও রাজপারিষদদের সামনে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরিয়ে ব্রিটেনের রাজা হিসেবে তৃতীয় চার্লসের অভিষেক হবে। সিএনবিসিসহ বেশকিছু গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই অনুষ্ঠান করতে আনুমানিক ১২৫ মিলিয়ন ডলার খরচ হতে পারে। যদিও রাজা চার্লস বারবার জানিয়েছেন যে, ছোট করে যেন রাজ্যাভিষেকের অনুষ্ঠান করা হয়, তারপরেও যে খরচ হচ্ছে তাতে চোখ কপালে ওঠার অবস্থা।

১৯৫৩ সালে রানী এলিজাবেথের রাজ্যাভিষেকের সময় বিশ্বজুড়ে দুই কোটি মানুষ সরাসরি সেই অনুষ্ঠান দেখেছিলেন। এবার সেই রেকর্ড ভাঙতে চলেছে বলেই ধারণা করা হচ্ছে। এছাড়া ১২ লাখ মানুষ সরাসরি উৎসবে যোগ দিতে লন্ডন সফর করছেন।

Nagad