‘নির্বাচন কমিশনের পক্ষে এতো সমস্যা সমাধান করা সম্ভব না’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:১৪ অপরাহ্ণ, মে ১০, ২০২৩

সংগৃহীত ছবি

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচন কমিশনের পক্ষে এতো সমস্যা সমাধান করা সম্ভব না। কিছু ক্ষেত্রে আপনাদের (প্রার্থীদের) নিজেদেরকেই আত্মরক্ষার্থমূলক বা যেটা করণীয় সেই পদক্ষেপ নিতে হবে।

বুধবার (১০ মে) দুপুরে জয়দেবপুরে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, গাজীপুরের যে নির্বাচনটা, এটি আমাদের কাছে অত্যধিক গুরুত্বপূর্ণ। কারণ সামনে জাতীয় সংসদ নির্বাচন হবে। এর আগে এত বড় পরিসরের একটা নির্বাচন জাতীয়ভাবে অনেক গুরুত্ব বহন করবে বলে আমরা মনে করি। এজন্যই গাজীপুরের নির্বাচনটা একটি মডেল হোক। আপনাদের সহযোগিতায় আপনাদের সদিচ্ছার উপর ভিত্তি করে এ নির্বাচন যেন একটা দৃষ্টান্ত বহন করতে পারে। সরকার বলেন, নির্বাচন কমিশন বলেন আমরা যেন একটা সুন্দর নির্বাচন উপহার দিতে পারি।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশনারের পক্ষে সব সমস্যার সমাধান করা সম্ভব নয়। মাঠে যখন খেলা হবে দুই পক্ষকেই খেলতে হবে। আমি যদি কালো টাকা বিতরণ করে থাকি আরেকজনকে কালো টাকা বিতরণে প্রতিহত করার চেষ্টা করতে হবে। নির্বাচন কমিশনার এসে, পুলিশ এসে রাতারাতি সেটি করতে পারবে অনেক ক্ষেত্রে সেটা সম্ভব হবে না। তবে কালো সংস্কৃতি থেকে আমাদের ধীরে ধীরে উঠে আসতে হবে। আমাদের নির্বাচনের ব্যবস্থায় এখনো অনেক কালো সংস্কৃতি রয়ে গেছে। আপনাদের চেষ্টায় হয়তো একটি সময় আসবে সবাই সুশৃঙ্খলভাবে ভোটকেন্দ্রে গিয়ে আপনাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

নির্বাচনে প্রার্থীদের আচরণবিধি মেনে চলার নির্দেশনা দিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমাদের নির্বাচনি সংস্কৃতিতে অনেক কালো ও অপসংস্কৃতি রয়ে গেছে। একদিন হয়তো আমাদের ও আপনাদের সকলের চেষ্টায় অহিংসভাবে সুশৃঙ্খলভাবে নির্বাচনে ভোটকেন্দ্রে গিয়ে সকলে ভোট দিতে পারবে।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন নির্বাচন কমিশনার মো. আলমগীর, নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম, ঢাকা বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান।

Nagad

এসময় এবারের গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের অংশ নেওয়া মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীরা উপস্থিত ছিলেন।

নির্বাচনে ৫৭টি ওয়ার্ডে ৪৮০টি ভোট কেন্দ্র ৩ হাজার ৪৯৭টি ভোট কক্ষ থাকবে। গাজীপুর সিটি করপোরেশনে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৯২ হাজার ৭৬২ জন এবং মহিলা ভোটার ৫ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন।

এ নির্বাচনে ৪৮০ জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৪৯৭ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৬ হাজার ৯৯৪ জন পোলিং অফিসার সহ ১০ হাজার ৯৭১ জন ভোট গ্রহণকারী কর্মকর্তা থাকবে।

নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের দলীয় প্রার্থী আজমত উল্লা খান (নৌকা), জাতীয় পার্টি এমএম নিয়াজ উদ্দিন (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশ গাজী আতাউর রহমান (হাতপাখা), জাকের পার্টি মো. রাজু আহমেদ (গোলাপ ফুল), গণফ্রন্টের আতিকুল ইসলাম (মাছ), এছাড়া স্বতন্ত্র প্রার্থী সাবেক জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন (টেবিল ঘড়ি), সরকার শাহনুর ইসলাম (হাতি) ও হারুন অর রশীদ (ঘোড়া)।