বাংলাদেশকে সুখবর দিলো আইসিসি

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ২:১৯ অপরাহ্ণ, মে ১৩, ২০২৩

ছবি- সংগৃহীত

ইংল্যান্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে নাজমুল হোসেন শান্তর অভিষেক সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে রানের পাহাড় টপকে দুর্দান্ত জয় পেয়েছে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ। এমন জয়ের পরে এবার বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা-আইসিসি’র কাছ থেকেও সুখবর পেলো বাংলাদেশ।

আয়ারল্যান্ডের বিপক্ষে ২০২২-২৩ ওয়ানডে সুপার লিগের সবশেষ সিরিজ খেলছে তামিম ইকবালের দল। দুর্দান্ত সব জয়ে সুপার লিগের পয়েন্ট টেবিলে ভালো অবস্থানে বাংলাদেশ। তৃতীয় ওয়ানডেতে রোববার (১৪ মে) মাঠে নামবে বাংলাদেশ। এর আগে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ভারতকে ছাপিয়ে তিনে উঠে এসেছে বাংলাদেশ।

শনিবার (১৩ মে) ‍পয়েন্ট টেবিলের সবশেষ অবস্থা জানায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা (আইসিসি)। প্রকাশিত পয়েন্ট টেবিলে দেখা গেছে, ১৪৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে অবস্থান করছে বাংলাদেশ এবং ১৫৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে ইংল্যান্ড। আর ১৭৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে নিউজিল্যান্ড। এছাড়া ২১ ম্যাচে ১৩৯ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে ভারত।

শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে বড় জয় পেলে পয়েন্ট টেবিলের দুই নম্বরে থেকে বিশ্বকাপে খেলতে যাওয়ার সুযোগ থাকছে বাংলাদেশের। ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশ নেবে এই পয়েন্ট টেবিলে থাকা শীর্ষ ৮ দল। বাকি দুই দল বাছাই পর্বের মাধ্যমে জায়গা করে নেবে মূল পর্বে।

আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়েতে হবে বাছাইপর্ব। যেখানে অংশ নেবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। সাথে থাকবে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও পাঁচটি দল। যারা হলো- নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

এদিকে, ইংল্যান্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নাজমুল হাসান শান্তর প্রথম সেঞ্চুরি আর তাওহিদ হৃদয়ের সাথে অসাধারণ জুটি এবং মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিমের অভিজ্ঞতায় দারুণ এক জয় পেয়েছে তামিম ইকবালের বাংলাদেশ।

Nagad

শুক্রবার (১২ মে) ইংল্যান্ডের চেমসফোর্ডে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এদিন আগে ব্যাট করে বাংলাদেশের সামনে ৩২০ রানের বড় লক্ষ্য ছুড়ে দেয় আইরিশরা।

বড় রান তাড়া করতে নেমে বাংলাদেশ শুরুতে বিপদেই পড়ে। বড় সংগ্রহ এনে দিতে পারেননি অধিনায়ক তামিম ইকবাল, সাকিব আল হাসান, লিটন দাস। তাদের বিদায়ের পর নাজমুল হোসেন শান্ত ও তাওহীদ হৃদয় ব্যাটে ভর করে জয়ের ভিত পায় বাংলাদেশ। এরপর মেহেদি হাসান মিরাজের ক্যামিও ও মুশফিকুর রহিমের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৭ উইকেট হারিয়ে ৩ বল বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

এদিন দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন নাজমুল হোসেন শান্ত। ৮৩ বলে ১১টি বাউন্ডারি এবং ২ ছক্কায় ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি পূর্ণ করেন নাজমুল হোসেন শান্ত। এছাড় তাওহিদ হৃদয় ৫ চার এবং ৩ ছক্কায় ৫৮ বলে ৬৮ রান। আর ২৮ বলে ৩৬ রান করেছেন মুশফিকুর রহিম।

সংক্ষিপ্ত স্কোর:
আয়ারল্যান্ড: ৪৫ ওভারে ৩১৯/৬।
(ডোহেনি ১২, স্টার্লিং ০, বালবার্নি ৪২, টেক্টর ১৪০, টাকার ১৬, ক্যাম্পার ৮, ডকরেল ৭৪*, অ্যাডায়ার ২০*; হাসান ৯-০-৪৮-২, শরিফুল ৯-০-৮৩-২, ইবাদত ৯-১-৫৬-১, সাকিব ৯-০-৫৭-০, তাইজুল ৭-০-৫৯-১, মিরাজ ২-০-১৩-০)।

বাংলাদেশ: ৪৪.৩ ওভারে ৩২০/৭।
(তামিম ৭, লিটন ২১, শান্ত ১১৭, সাকিব ২৬, হৃদয় ৬৮, মুশফিক ৩৬*, মিরাজ ১৯, তাইজুল ৯, শরিফুল ৪*; লিটল ৯-০-৬৩-১, অ্যাডায়ার ৮.৩-১-৫২-১, হিউম ৬-০-৫৭-১, ম্যাকব্রাইন ৭-০-৪৯-০, ক্যাম্পার ৫-০-৩৭-২, ডকরেল ৯-০-৫৮-২)।

ফল: বাংলাদেশ ৩ উইকেটে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচের ১-০তে এগিয়ে।

ম্যান অব দা ম্যাচ: নাজমুল হোসেন শান্ত।

সারাদিন/১৩ মে/এমবি