সেপ্টেম্বরের মধ্যেই ঢাকার সঙ্গে কক্সবাজারের রেলযোগাযোগ: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:০৩ অপরাহ্ণ, মে ১৬, ২০২৩

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘চলতি বছরের আগস্ট থেকে সেপ্টেম্বর মাসের মধ্যেই ঢাকার সঙ্গে কক্সবাজারের রেল যোগাযোগ শুরু হবে। এরই মধ্যে প্রকল্পের ৮৪ ভাগ কাজ শেষ হয়েছে। তিনি বলেন, এখন পর্যন্ত এ প্রকল্পের ৮৪ শতাংশ কাজ শেষ হয়েছে। আর বাকি কাজগুলো দ্রুত শেষ করা হবে।

আজ মঙ্গলবার (১৬মে) দোহাজারী থেকে কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্প পরিদর্শনের সময় নির্মাণাধীন কক্সবাজার আইকনিক স্টেশন ভবনে উপস্থিত সাংবাদিকদের এ কথা জানান তিনি।

নূরুল ইসলাম সুজন বলেন, ‘কক্সবাজারে ট্রেনে করে আসার জন্য সারা দেশের মানুষ ভীষণ আগ্রহী হয়ে আছে। কাজের সুবিধার জন্য প্রকল্প দুটি ভাগে বিভক্ত। আগস্টের মধ্যে কাজ শেষ করে সেপ্টেম্বরে তা উদ্বোধনের জন্য সার্বিকভাবে চেষ্টা করা হচ্ছে।’

রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেল প্রকল্পের উদ্বোধন করবেন। আর এটি চালু হলে দেশের পর্যটনখাতে ব্যাপক উন্নয়নসহ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, ‘রেলকে সাশ্রয়ী, নিরাপদ ও আরামদায়ক করে গড়ে তোলার জন্য মন্ত্রণালয় ও রেলওয়ে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে দোহাজারী থেকে কক্সবাজারে সিঙ্গেল লাইন ডুয়েল গেজ নির্মাণ করা হচ্ছে। বর্তমান সরকারের ১০টি অগ্রাধিকার প্রকল্পের মধ্যে দুটি প্রকল্প রেলওয়েতে চলমান। একটি হচ্ছে পদ্মা সেতু রেল সংযোগ এবং অন্যটি দোহাজারী-কক্সবাজার নতুন রেললাইন নির্মাণ প্রকল্প।’

রেলমন্ত্রীর প্রকল্প পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) মো. শহিদুল ইসলাম, ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স-এর চেয়ারম্যান মো. আলমগীর হোসেনসহ প্রকল্প সংশ্লিষ্টরা।

Nagad

পরে রামু থেকে মিয়ানমারের কাছে ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন নুরুল ইসলাম সুজন।