চিনির দাম আর বাড়বে না, কমবে: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:২৩ অপরাহ্ণ, মে ১৬, ২০২৩

আগামী দু-এক দিনের মধ্যে চিনির দাম কমবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এরপর আমরা আবার নতুন করে দাম নির্ধারণ করে দেব। দাম নির্ধারণ করে দেওয়ার পরও যারা বেশি দামে চিনি বিক্রি করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, চিনির দাম আর বাড়বে না। উল্টো দু-এক দিনের মধ্যে কমে যাবে। আমাদের ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন সব রকম ক্রাইটেরিয়া সম্পন্ন করে দাম নির্ধারণ করেছে। আমরা যে দাম ঠিক করেছি, তার চেয়েও বেশি দামে বাজারে চিনি বিক্রি হচ্ছে, সেটা আমরা জানি। ভোক্তা অধিকার ও প্রশাসনকে নির্দেশনা দিয়েছি, যাতে যারা নির্ধারিত দামের চেয়ে বেশি দামে চিনি বিক্রি করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়।

মঙ্গলবার (১৬ মে) জাতীয় প্রেস ক্লাবে প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত শেখ হাসিনার ভাবনায় স্মার্ট বাংলাদেশ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পেঁয়াজ আমদানির অনুমতিপত্র কৃষি মন্ত্রণালয় দিয়ে থাকে। কৃষকরা যেন ন্যায্যমূল্য পায় সেজন্য পেঁয়াজ আমদানি করা হচ্ছে না। কৃষি মন্ত্রণালয় বাজার পর্যবেক্ষণ করছে। যদি দাম না কমে তাহলে তারা ভারত থেকে আমদানির সিদ্ধান্ত নেবে।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বাজারে তেল ও চিনির দাম নির্ধারণ করে দেওয়া হলেও কিছু অসদুপায় অবলম্বনকারী ব্যবসায়ী বেশি দামে বিক্রি করছে। বাজার মনিটরিং এবং এসব ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তনের এ আলোচনায় বাণিজ্যমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিটি চিন্তা-চেতনা এবং গৃহীত সব সিদ্ধান্তই স্মার্ট। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে দেশের সব নাগরিকের চিন্তা-ভাবনাও স্মার্ট হতে হবে।

Nagad

বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সভাপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাবেক উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক উইলিয়াম প্রলয় সমদ্দার (বাপ্পি) প্রমুখ।