ইউক্রেনে মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করলো রাশিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, মে ১৭, ২০২৩

ছবি- সংগৃহীত

ইউক্রেনকে দেওয়া মার্কিন অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘প্যাট্রিয়ট’ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্র ও রাশিয়া উভয় দেশই বিষয়টি নিশ্চিত করলেও মার্কিন কর্মকর্তাদের দাবি, ‘ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি পুরোপুরি ধ্বংস হয়নি’।

মঙ্গলবার (১৬ মে) লন্ডনভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘রয়টার্স’র এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে রাতভর হামলা চালিয়ে কিনঝাল ‘হাইপারসনিক’ ক্ষেপণাস্ত্রের ব্যবহারে প্যাট্রিয়ট সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের দাবি, ধ্বংস নয়, রুশ হামলায় ইউক্রেনের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে।

নাম না প্রকাশের শর্তে এক মার্কিন কর্মকর্তা জানান, ওয়াশিংটন ও কিয়েভ ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত প্রতিরক্ষা ব্যবস্থা মেরামতের সবচেয়ে ভালো উপায় কী হতে পারে, তা নিয়ে আলোচনা শুরু করেছে। এ মুহূর্তে ধারণা করা হচ্ছে, কোথাও স্থানান্তর না করে ইউক্রেনেই একে মেরামত করা সম্ভব। আগামী কয়েকদিনে এ বিষয়ে আরও ভালো করে জানা যাবে।

মার্কিন অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘প্যাট্রিয়ট’ যদি ধ্বংস হয়ে থাকলে ইউক্রেনের জন্য অনেক বড় ক্ষতির কারণ হবে। কারণ যুক্তরাষ্ট্র নির্মিত একটি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মূল্য প্রায় ১১০ কোটি ডলার।

Nagad

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, কিয়েভে অজ্ঞাত একটি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে ২০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। একেকটি ক্ষেপণাস্ত্রের মূল্য প্রায় ৪০ লাখ ডলার। ভিডিওর শেষে দেখা গেছে, ভূমিতে একটি বিস্ফোরণ ঘটেছে।

রুশপন্থিরা দাবি করছেন, এই বিস্ফোরণে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনকে সরবরাহ করা একটি প্যাট্রিয়ট ব্যবস্থা ধ্বংস হয়েছে। ইউক্রেনের দাবি, এক রাতে তারা রাশিয়ার ছোড়া ছয়টি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

সারাদিন/১৭ মে/এমবি