এশিয়ান কাপ বাছাইয়ের ড্র অনুষ্ঠিত, ‘এইচ’ গ্রুপে বাংলাদেশে

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ, মে ২৫, ২০২৩

ছবি- সংগৃহীত

২০২৪ সালে কাতারে অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপে অংশগ্রহণের জন্য বাছাইপর্বে খেলবে বাংলাদেশ দল। এই পর্বে ‘এইচ’ গ্রুপে থাইল্যান্ড, ফিলিপাইন ও মালয়েশিয়ার মতো শক্তিশালী দল পেয়েছে বাংলাদেশ। ‘এইচ’ গ্রুপের সবগুলো ম্যাচই হবে থাইল্যান্ডে। আগামী ০৪ থেকে ১২ সেপ্টেম্বর হবে বাছাই পর্বের ম্যাচ।

বৃহস্পতিবার (২৫ মে) মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) হাউসে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়েছে। ৪৩ দলের মধ্যে ‘এ’ থেকে ‘জে’ পর্যন্ত এই ১০ গ্রুপে আছে চারটি করে দল। আর ‘কে’ গ্রুপে আছে তিন দল।

প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন সৌদি আরবের সাথে ‘জে’ গ্রুপে আছে কম্বোডিয়া, লেবানন ও মঙ্গোলিয়া। ভারত ও মালদ্বীপ খেলবে ‘জি’ গ্রুপে আমিরাত ও চীনের সাথে। স্বাগতিক হিসেবে মূলপর্বে সরাসরি খেলবে কাতার।

বাছাই পর্বের খেলা আগামী ০৪ সেপ্টেম্বর শুরু হয়ে ১২ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা রয়েছে। কাতারে এই প্রতিযোগিতার মূল পর্ব শুরু হবে আগামী বছরের ১৫ এপ্রিলে।

বাছাইয়ে গ্রুপ সেরা ১১ দল ও সেরা পাঁচ রানার্সআপ মিলিয়ে মোট ১৬ দল পাবে চূড়ান্ত পর্বে খেলার টিকেট। ২০২৪ সালের প্যারিস অলিম্পিকসের ফুটবল ইভেন্টের বাছাই হিসেবেও এই প্রতিযোগিতা বিবেচিত হবে। সেরা তিন দল পাবে অলিম্পিকসে খেলার টিকেট।

সারাদিন/২৫ মে/এমবি 

Nagad