আজ ঢাকা-বেইজিং পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৩০ অপরাহ্ণ, মে ২৭, ২০২৩

ঢাকা ও বেইজিংয়ের মধ্যকার পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আজ শনিবার (২৭মে) অনুষ্ঠিত হবে। বৈঠকে অংশ নিতে গতকাল শুক্রবার ঢাকায় পৌঁছান চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার সান ওয়েইডেং।
আজ সকালে অনুষ্ঠিত এফওসিতে চীনের প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার কথা রয়েছে তাঁর। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

চীনের প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। এ ছাড়া তারা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও পদ্মা সেতু পরিদর্শন করতে পারে।

সভায় দুই দেশের সামগ্রিক বিষয় ছাড়াও আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন ইস্যু গুরুত্ব পাবে। এ ক্ষেত্রে কিছু রোহিঙ্গাকে পাইলট প্রকল্পের অধীনে মিয়ানমারে প্রত্যাবর্তনের বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে।

এর আগে, দুই দিনের সফরে ঢাকায় আসেন চীনের ভাইস মিনিস্টার সান ওয়েইডং। শুক্রবার তিনি ঢাকায় পৌঁছান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের সুযোগ কাজে লাগাতে চাইবে চীন। বাংলাদেশকে আরও কাছে টানার চেষ্টা করবে। বৈঠকে এজন্য জিডিআইয়ে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ চাইবে বেইজিং। সেই সঙ্গে জিএসআই নিয়েও বাংলাদেশকে বোঝাবে। তিনি বলেন, সম্প্রতি জাপান সফরে দক্ষিণ চীন সাগর নিয়ে অবস্থান নিয়েছে বাংলাদেশ। এ বিষয়ে পরিষ্কার হতে চাইবে বেইজিং। দ্বিপক্ষীয় বিষয়গুলোর পাশাপাশি উচ্চ পর্যায়ের সফর নিয়ে আলোচনা হবে এফওসিতে।

সারাদিন. ২৭মে

Nagad