আদর্শ সঙ্গীর গুণাবলী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৪৯ অপরাহ্ণ, মে ২৭, ২০২৩

বাইরের সৌন্দর্য দেখেই সাধারণত আমরা সঙ্গী বাছাই করে ফেলি। কিন্তু আদর্শ সঙ্গীর জন্য আরও কিছু গুন যাচাই করা উচিত। প্রেম-ভালবাসার কারণে অন্যান্য বিষয়গুলো বিবেচনা না করেই একটি গুরুতর সম্পর্কের দিকে আমরা ঝাঁপিয়ে পড়ি। কিন্তু পরবর্তীতে এই ভুল সিদ্ধান্তের আমরা হতাশয় ভুগি। ব্রেকআপের মুখোমুখি হই। তাই আসুন জেনে নেই, আদর্শ সঙ্গী নির্বাচন করার সময় যেই জিনিসগুলো একটু বিবেচনায় রাখবেন।

যোগাযোগ: জার্নাল অফ ম্যারেজ অ্যান্ড ফ্যামিলির একটি প্রতিবেদন অনুসারে, যোগাযোগের স্তর বৈবাহিক সন্তুষ্টির পূর্বাভাস দেয়। যে দম্পতি যত ভালো যোগাযোগ করবে, তারা তত সুখী হবে। যেকোনো ব্যাপারে খোলামেলা ভাবে কথা বলতে সক্ষম হলে সম্মানজনক উপায়ে সমস্যা সমাধান করা যায়। ইচ্ছা, চাহিদা, লক্ষ্য, স্বপ্ন সম্পর্কে নেতিবাচক মন্তব্য থাকলে তা কথা বলে সমাধান করা উচিত। সঙ্গী যদি বসে কথা বলার পরিবর্তে চলে যেতে চান তবে এটি একটি খারাপ লক্ষণ।

সম্মান: একজন আদর্শ সঙ্গী মানসিক, শারীরিক এবং যৌন সীমানাগুলো লংঘন করে না। সে আপনাকে সব সময় সম্মান করবে। তিনি কখনই আপনাকে চালনা করবেন না। এমন কিছু করতে বাধ্য করবেন না যা, আপনি চান না। আপনাকে অস্বস্তিতে ফেলবন না। তিনি আপনাকে সবসময় সমর্থন করবেন। আপনার ইচ্ছা এবং অনুভূতির প্রতি সংবেদনশীল থাকবেন।

সহমর্মিতা: একজন সহানুভূতিশীল সঙ্গী আপনার অনুভব বোঝার চেষ্টা করে। আপনার অনুভুতি অনুযায়ী কাজ করতে চান। এই সহামর্মিতাই একে অপরের প্রতি সম্মান প্রদর্শন করে। সঙ্গীর প্রতি প্রশংসা করার ক্ষমতাও দেয়।

হাস্যরসের বোধ: দুইজনের মাঝে হাস্যরসের বোধ থাকা অনেক জরুরি। তারা দৈনন্দিন পরিস্থিতিতে হাসতে পারে। এই ধরণের সঙ্গীরা প্রফুল্ল মনোভাবের সাথে উত্তেজনার মুহূর্ত থেকে মুক্তি দিতে পারে। তারা আপনাকে হাসিয়ে আপনার মানসিক অবস্থা সুস্থ রাখার চেষ্টা করে।

মানসিক পরিপক্বতা: একজন মানসিক ভাবে পরিপক্ক সঙ্গী আপনাকে সঠিক পথে চলতে সাহায্য করবে। আপনার সব কাজে সমর্থন করবে। আপনি ভুল পথ বেছে নিলে আপনাকে সাবধান করবে।

Nagad

সব কিছুতেই মুগ্ধ: আপনি যেভাবে আছেন যেভাবেই সে আপনাকে গ্রহণ করবে। পরিবর্তন হতে বললে আগে থেকেই সাবধান থাকুন। যে আপনাকে ভালোবাসবে তার কাছে আপনার প্রতিটি জিনিসই হবে আকর্ষণীয়। তিনি আপনার সব কিছুতেই মুগ্ধ হবেন। এতে আপনারও আত্ন-বিশ্বাস বাড়বে। তথ্যসূত্র- হার বিউটি।

সারাদিন/২৭ মে/এমবি