বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের এক কোটি টাকা দিল এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, মে ২৭, ২০২৩

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তায় এক কোটি টাকার চেক হস্তান্তর করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

শনিবার (২৭ মে) সকালে এফবিসিসিআই কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছে এ অর্থের চেক হস্তান্তর করা হয়। এফবিসিসিআইর পক্ষ থেকে সভাপতি মো. জসিম উদ্দিন বঙ্গবাজার কমপ্লেক্স দোকান মালিক সমিতির নেতাদের কাছে এ চেক হস্তান্তর করেন।

এ সময় এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, বঙ্গবাজারে যখন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে তখন আমি দেশের বাইরে ছিলাম। দেশে এসেই নেতাদের নিয়ে আমরা সেখানে ভিজিট করতে গিয়েছিলাম। সেখানে আগুনের ভয়াবহতা এতটাই যে সব পুড়ে ছাই হয়ে গেছে, কিছুই অবশিষ্ট নেই। সেখানে যাওয়ার পর আমার মনে হয়েছে এ সংকটে আমাদের পক্ষ থেকে সামান্য হলেও সহযোগিতা করা উচিত। সেজন্য আমরা সহায়তা করার সিদ্ধান্ত নিয়েছিলাম।

জসিম উদ্দিন বলেন, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য স্থায়ী ব্যবস্থা করতে হবে। এতে তারা ক্ষতি কাটিয়ে আবার নতুন করে ব্যবসা শুরু করতে পারবে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে বঙ্গবাজারে আধুনিক ভবন নির্মাণে পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন জানান, আগামী কয়েকদিনের মধ্যে রাজধানীতে বিদ্যমান মার্কেটগুলো পরিদর্শন করা হবে। ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে নির্ধারিত সময়ের মধ্যে সেগুলো সংশোধনের নির্দেশনা দেওয়া হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে এফবিসিসিআইর সহসভাপতি মো. আমিন হেলালী, মো. হাবীব উল্লাহ ডন, এফবিসিসিআইর পরিচালক, বঙ্গবাজার কমপ্লেক্স দোকান মালিক সমিতির নেতাসহ বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

Nagad

উল্লেখ্য, চলতি বছরের ৪ এপ্রিল ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়ে যায় বঙ্গবাজারের অন্তত সাড়ে চার হাজার দোকান। এর মধ্যে পেরিয়ে গেছে দেড় মাসের বেশি সময়। ঘুরে দাঁড়াতে প্রতিনিয়ত যুদ্ধ করছেন ক্ষতিগ্রস্তরা। এর আগে নিঃস্ব ব্যবসায়ীদের ১ কোটি ৪২ লাখ টাকা করে সহায়তা করেছিল ব্যবসায়ীদের সংগঠন এমসিসিআই। এ ছাড়াও ভোক্তা অধিকারসহ বিভিন্ন সংস্থা, সংগঠন ও ব্যক্তি পাশে দাঁড়ান ক্ষতিগ্রস্তদের।