ঢাকা-১৭ আসন: উপনির্বাচন ১৭ জুলাই, ভোট ব্যালটে

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:৩৫ অপরাহ্ণ, জুন ১, ২০২৩

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই আসনের উপনির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে আগামী ১৭ জুলাই। আর এই উপনির্বাচনে ভোটগ্রহণ ব্যালটে হবে বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসি সচিব মো. জাহাংগীর আলম এ উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৫ জুন। মনোনয়নপত্র বাছাই ১৮ জুন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৫ জুন। আর ১৭ জুলাই ভোটগ্রহণ। এ নির্বাচনে ব্যালটে হবে বলে জানিয়েছেন ইসি সচিব।

তফসিল অনুযায়ী এই আসনের উপনির্বাচনের মনোনয়নপত্র দাখিল ১৫ জুন, যাচাই-বাছাই ১৮ জুন এবং মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ২৫ জুন পর্যন্ত।

উল্লেখ্য, চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে ঢাকা-১৭ আসনটি শূন্য হয়। গত ১৫ মে স্থানীয় সময় সকাল ১০টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ফারুকের মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সেই সময় ধরে পরবর্তী পাঁচ বছর মেয়াদ ধরলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। অর্থাৎ আসনটিতে যিনি নির্বাচিত হবেন তিনি ছয় মাসের মতো সময়ের জন্য সংসদ সদস্য হ

Nagad