কুমার বিশ্বজিতের জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:০১ অপরাহ্ণ, জুন ১, ২০২৩

‘তোরে পুতুলের মত করে সাজিয়ে’, ‘তুমি রোজ বিকেলে’ কিংবা ‘যেখানে সীমান্ত তোমার’ এর মতো গান দিয়ে এখনও শ্রোতাদের হৃদয়ে চির সবুজ হয়ে আছেন কুমার বিশ্বজিৎ। তার জনপ্রিয় গানের তালিকা হুট করে বলেই শেষ করা যায় না। এখনও সমান তালেই গেয়ে চলেছেন তিনি।

সেই বরেণ্য সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের জন্মদিন আজ। ১৯৬৩ সালের এই দিনে চট্টগ্রামে তিনি জন্মগ্রহণ করেন। মূলত ব্যান্ড মিউজিক দিয়ে চট্টগ্রামে কুমার বিশ্বজিতের পথচলা শুরু। এরপর ঢাকায় এসে থিতু হন একক ক্যারিয়ারে।

তার শৈশব কেটেছে চট্টগ্রাম জেলায়। বাংলা আধুনিক কিংবা চলচ্চিত্রের গানে দীর্ঘ চার দশক ধরে কণ্ঠ দিচ্ছেন কুমার বিশ্বজিৎ। তিনি তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এ ছাড়া তিনি বঙ্গবন্ধু স্মৃতি পুরস্কার, জিয়া স্মৃতি পুরস্কার, যায় যায় ‍দিন, চ্যানেল আই চলচ্চিত্র পুরস্কার, চ্যানেল আই পারফরম্যান্স পুরস্কার, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস বিনোদন বিচিত্রাসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

কুমার বিশ্বজিতের জনপ্রিয় গানের কয়েকটি হলো, ‘যেখানে সীমান্ত তোমার’, ‘ও ডাক্তার’, ‘তুমি যদি বলো’, ‘চন্দনা গো’, ‘তুমি রোজ বিকেলে’, ‘ছোট গল্প’, ‘একতারা বাজাইও না’ ইত্যাদি।

২০১৯ সালের ১২ ডিসেম্বর মাকে হারিয়েছেন কুমার বিশ্বজিৎ। প্রতিবার মায়ের আশির্বাদ নিয়ে জন্মদিন কাটাতেন। ২০২০ সাল থেকে জন্মদিন আসে, মাকে কাছে না পাওয়ার বিষাদ ছুঁয়ে।

সারাদিন. ১জুন. আরএ

Nagad