বানারীপাড়ায় বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ

বরিশালের বানারীপাড়ায় বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার উদয়কাঠি ইউনিয়নের তেতলা গ্রামের হুমায়ূন গাজির সইতি ডেইরি এন্ড পোল্ট্রি ফিস প্রজেক্টের পুকুরে শত্রুতার জেরে বিষ প্রয়োগ করে প্রায় ৪০ হাজার পাঙ্গাশ মাছের পোনা সহ বিভিন্ন প্রজাতির মাছ নিধন করা হয়েছে।

এ বিষয়ে বুধবার (৩১মে) প্রজেক্ট ম্যানেজার করিম বাহাদুর বাঁদি হয়ে থানায় লিখিত অভিযোগ করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, করিম বাহাদুর ও স্থানীয় রবিউল জানান, প্রায় সপ্তাহ খানেক পূর্বে তাদের গ্রামে পিরোজপুর জেলার নাজিরপুরের গাওখালী গ্রামের মৎস্য হকার(ব্যবসায়ী) সেলিম পাঙ্গাশ মাছের পোনা বিক্রির জন্য তেতলা গ্রামে পশ্চিম তেতলার গাজি বাড়িতে আসেন। এসময় মাছের দাম বেশি চাওয়ায় হকার সেলিম ও প্রজেক্ট ম্যানেজার বাহাদুরের সাথে কথা কাটাকাটির সৃষ্টি হয়। পরে করিম বাহাদুর ও রবিউল যশোর থেকে ওই মাছের পোনা সেলিম হকারের চাওয়া দামের থেকে অনেক কম মূল্যে ক্রয় করে বানারীপাড়ায় নিয়ে আসেন। পরবর্তীতে বুধবার (৩১ মে) সকালে পুকুর পারে বসবাসরত প্রজেক্টের শ্রমিক কামরুল পুকুরে মাছ মরে ভেসে রয়েছে দেখে বিষয়টি প্রজেক্ট ম্যানেজার বাহাদুরকে অবহিত করেন।

পরে পুকুর থেকে মরে ভেসে ওঠা বিভিন্ন প্রজাতির মাছ দেখে পুকুরে বিষ প্রয়োগ করা হয়েছে বলে নিশ্চিত হন প্রজেক্ট ম্যানেজার। এদিকে ৩০ মে সন্ধ্যা রাতে তেতলা গ্রামে ওই মৎস্য হকার সেলিমকে ঘোরাঘুরি করতে দেখা যায় বলে জানিয়েছে রবিউল।

সারাদিন. ১জুন

Nagad