‘বিএনপি লুটপাটে চ্যাম্পিয়ন ছিল, সমালোচনা শোভা পায় না’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, জুন ৩, ২০২৩

লুটপাটকারীদের মুখে বাজেটের সমালোচনা শোভা পায় না জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিএনপি আজ বড় বড় কথা বলে। তারা লুটপাটের বাজেট বলে, যাদের অর্থনীতি ছিল লুটপাটের। তারা লুটপাটের চ্যাম্পিয়ন ছিল। তাদের মুখে লুটপাটের কথা শোভা পায় না।

আজ শনিবার (৩ জুন) প্রস্তাবিত ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট নিয়ে আওয়ামী লীগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ওবায়দুল কাদের। রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলন হয়।

প্রস্তাবিত বাজেটকে জনবান্ধব ও দরিদ্রবান্ধব উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, “দেশ এগিয়ে যাচ্ছে। এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধারাবাহিক নেতৃত্বের কারণেই সম্ভব হচ্ছে। শূন্য রিজার্ভ নিয়ে স্বাধীন দেশে বঙ্গবন্ধু সরকারের যাত্রা শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে এটা ৪৮ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছিল। বর্তমানে বিশ্বমন্দা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় রিজার্ভ কমে এসেছে। এটা নিয়ে অস্বস্তির কোনো কারণ নেই। কারণ শ্রীলঙ্কা ও পাকিস্তানের রিজার্ভ এখন তলানিতে। তুরস্কেও মূল্যস্ফীতি একশ শতাংশের বেশি। দেশে দেশে সঙ্কট তৈরি হয়েছে। জলবায়ুর প্রভাব গোটা বিশ্বে দেখা দিয়েছে।”

ওবায়দুল কাদের বলেন, “বিশ্বে পানি নিয়ে যেভাবে সঙ্কট তৈরি হয়েছে তাতে পানি নিয়েও একটি বিশ্বযুদ্ধের আশঙ্কা রয়েছে। আমাদের আশপাশেও পানি সংকট রয়েছে। এ বাজেটে আমাদের লক্ষ্য হচ্ছে স্মার্ট বাংলাদেশ নির্মাণ। ২০৪১ সালে আমরা উন্নত জাতিতে উন্নীত হবো। এ বাজেট তারই প্রতিফলন। প্রধানমন্ত্রী নিজেও এ বাজেটের সম্পৃক্ত। অনেক চিন্তাভাবনা করেই এ বাজেট দেওয়া হয়েছে। আমাদের কৃষি ও ব্যবসা-বাণিজ্য বাঁচাতে হবে।”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, প্রচার ও প্রকাশনাবিষয়ক সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১ জুন) বিকেলে ‘উন্নয়নের অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ এই শিরোনামকে সামনে রেখে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার জাতীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ গড়ার কথা তুলে ধরেন তিনি। এবার বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরকে আদায় করতে হবে চার লাখ ৩০ হাজার কোটি টাকা।

Nagad