‘ডুমুরিয়ায় ব্র্যাক ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ের আর্থিক সচেতনতা কার্যক্রম’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৩৯ অপরাহ্ণ, জুন ৭, ২০২৩

খুলনার ডুমুরিয়ার ধামালিয়া এজেন্ট ব্যাংকিং আউটলেটে একটি আর্থিক সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে ব্র্যাক ব্যাংক।

ধামালিয়া এজেন্ট ব্যাংকিং আউটলেটটি ‘তারা’ এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলোর মধ্যে একটি, যার স্বত্বাধিকারী ‘তারা’ এজেন্ট মিসেস রেবেকা হক। মিসেস রেবেকা তার আউটলেটের জন্য দুইজন নারী কর্মী নিয়োগ দেওয়ার পাশাপাশি ঐ এলাকার সেইসব নারীদের দিকেও নজর দিচ্ছেন, যারা এখনও আর্থিক সেবার বাইরে আছেন। আউটলেটটির মোট গ্রাহকসংখ্যার প্রায় ৬৫ ভাগই নারী গ্রাহক, যা মূলত মিসেস রেবেকার অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিংয়ের প্রচেষ্টাকেই প্রতিফলিত করে।

গত ৩০ মে ২০২৩ আয়োজিত এই অনুষ্ঠানের লক্ষ্য ছিল আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ে প্রচার করা এবং স্থানীয় বাসিন্দা ও রেমিট্যান্স সুবিধাভোগীদের গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করা। অনুষ্ঠানটি ব্র্যাক ব্যাংকের সহকর্মী এবং স্থানীয় বাসিন্দাদের পরিবারকে একত্রিত করেছিল। অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের অলটারনেট ব্যাংকিং চ্যানেলসের প্রধান নাজমুর রহিম।

নাজমুর রহিম তার বক্তৃতায় রেমিট্যান্স সুবিধাভোগী পরিবারের ক্ষমতায়নে গুরুত্বারোপ করেন। তাদের কষ্টার্জিত টাকার অপব্যবহার যাতে না হয়, সেটা নিশ্চিত করতে তিনি ব্র্যাক ব্যাংকের মতো বিশ্বস্ত প্রতিষ্ঠানের সাথে ব্যাংকিং করার পরামর্শ দেন। তিনি আর্থিক লেনদেনের একটি নির্ভরযোগ্য এবং নিরাপদ মাধ্যম হিসেবে রেমিট্যান্স প্রাপকদের জন্য ২.৫% আর্থিক প্রণোদনা প্রদানের মাধ্যমে এই শ্রেণির মানুষদের সহায়তা করার ব্যাপারে ব্র্যাক ব্যাংকের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে রেমিট্যান্সপ্রাপ্ত মোট পরিবারের অর্ধেকেরও বেশির সক্রিয় অংশগ্রহণ মূলত এই শ্রেণির মানুষদের আর্থিক দিকনির্দেশনার ব্যাপারে প্রবল আগ্রহ এবং এর প্রয়োজনীয়তা তুলে ধরে। অনুষ্ঠানটি অংশগ্রহণকারীদের অর্থনৈতিক উন্নয়নের বিভিন্ন দিক এবং প্রাপ্ত তহবিলের সঠিক ব্যবহার নিয়ে আলোচনা করার জন্য একটি ফলপ্রসূ মাধ্যম হিসেবে কাজ করে।

অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট অতিথিদের মধ্যে আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বিএম জহুরুল হক; ব্র্যাক ব্যাংকের সিনিয়র ম্যানেজার, প্রবাসী ব্যাংকিং আসিফ হোসেন, এজেন্ট ব্যাংকিংয়ের আঞ্চলিক সমন্বয়কারী মোঃ ফয়সাল ইসলাম, খুলনা অঞ্চলের টিম লিডার শফিকুর রহমান। এই কর্মসূচির সাফল্য আর্থিক অন্তর্ভুক্তির প্রতি ব্র্যাক ব্যাংকের অবিচল প্রতিশ্রুতি এবং স্থানীয় সম্প্রদায়ের ক্ষমতায়নের লক্ষ্যে ব্যাংকের প্রচেষ্টাকে প্রতিফলিত করে। এভাবে অর্থপূর্ণ পারস্পারিক যোগাযোগ এবং মূল্যবান দিকনির্দেশনা প্রদানের মাধ্যমে ব্র্যাক ব্যাংক তার গ্রাহকদের জীবনে এবং বৃহত্তর সমাজে ইতিবাচকভাবে প্রভাব বিস্তার করে চলেছে।

Nagad