চিড়িয়াখানায় শিশুর হাত ছিঁড়ে নিল হায়েনা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৩৩ অপরাহ্ণ, জুন ৮, ২০২৩

সংগৃহীত ছবি

রাজধানীর মিরপুর চিড়িয়াখানায় বেড়াতে আসা দুই বছরের এক শিশুর হাত ছিঁড়ে নিয়েছে হায়েনা। শিশুটিকে পঙ্গু হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (৮জুন) বেলা পৌনে ১২টার দিকে মাংসাশী প্রাণীটি এ ঘটনা ঘটায় বলে পুলিশ জানিয়েছে।

মিরপুর বিভাগের (দারুস সালাম জোন) সহকারী পুলিশ কমিশনার মফিজুর রহমান পলাশ জানান, হায়েনার খাঁচাটি সাত ফুট উচু লোহার রড ও বেড়া দিয়ে ঘেরা। তার ফুটখানেক আগে লোহার রড দিয়ে একটি নিরাপত্তা বেষ্টনী আছে। ওই নিরাপত্তা বেষ্টনী অতিক্রম না করার বিষয়ে নির্দেশনা সেখানে টানানো আছে। শিশুটি নিরাপত্তা বেষ্টনী অতিক্রম করে বেড়ার ফোকর দিয়ে ডান হাত এগিয়ে দিলে হায়েনা তা কামড়ে ছিঁড়ে নেয়।

তিনি জানান, এ ঘটনায় শিশুটির ডান হাতের কনুই থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। শিশুটি তার বাবা-মাসহ ৭ জন মিলে চিড়িয়াখানায় ঘুরতে এসেছিল। সবার অলক্ষ্যে ঘটনাটি ঘটে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবুও এখানে কারও গাফিলতি আছে কি না সেটি তদন্ত করে দেখা হচ্ছে।

চিড়িয়াখানার পরিচালক মো. রফিকুল ইসলাম তালুকদার বলেন, ‘বর্তমানে আমাদের তত্ত্বাবধানে শিশুটির চিকিৎসা চলছে। এ ঘটনায় ইতিমধ্যে মন্ত্রণালয় ও অধিদপ্তর আলাদা আলাদা দুটি তদন্ত কমিটি গঠন করেছে। একই সঙ্গে মন্ত্রী মহোদয় বিষয়টির খোঁজখবর নিচ্ছেন।’ তবে এ ঘটনার পর চিড়িয়াখানার নিরাপত্তা নিয়ে কর্তৃপক্ষের নতুন করে চিন্তাভাবনা করতে হবে বলে জানান তারা।

Nagad