আমদানির পরেও খুচরায় পেঁয়াজের দাম কমছে না

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, জুন ৮, ২০২৩

ছবি- সংগৃহীত

বন্দর থেকে ছাড়পত্র পেয়ে ভারত থেকে আমদানি করা পেঁয়াজ রাজধানীর পাইকারি বাজারগুলোতে আসতে শুরু করেছে। গত তিন দিনে প্রায় সাড়ে আট হাজার মেট্রিক টন পেঁয়াজ বাজারে এসেছে। এতে রাজধানীর পাইকারি বাজারে পেঁয়াজের ব্যাপক দরপতন হয়েছে। যদিও পাইকারী ব্যবসায়ীরা বলছেন শিগগিরই খুচরা বাজারেও কমবে পেঁয়াজের দাম। কিন্তু বাস্তবে দাম কমছে না।

এখনো পাড়া মহল্লার মুদি দোকানে আজও পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা কেজি দরে। খুচরো বিক্রেতারা জানিয়েছেন তারা আগের দামে পেঁয়াজ কিনেছেন।

সরেজমিন দেখা যায়, এক সপ্তাহ আগে পাইকারিতে ৯০-৯৫ টাকায় বিক্রি হলেও এখন দেশি পেঁয়াজ কেজিতে ৩০-৩৫ টাকা কমেছে। দুই দিনের ব্যবধানে আমদানি করা পেঁয়াজ কেজিতে ১৫ টাকা কমে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারে এখনও সেভাবে আমদানি করা পেঁয়াজ পৌঁছায়নি। কিছু কিছু বাজারে সরবরাহ থাকলেও এসব পেঁয়াজ কেজি প্রতি ৬৫-৭০ টাকা ও দেশি পেঁয়াজ ৭৫-৮৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

প্রসঙ্গত, সোমবার থেকে দুই দিনে ৪ লাখ ৩৩ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে কৃষি মন্ত্রণালয়। গত চার দিনে ৫ লাখ ৪ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে কৃষি মন্ত্রণালয়। এর মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত ১৫ হাজার মেট্রিক টন আমদানি করা পেঁয়াজ দেশে এসেছে।

বৃহস্পতিবার (০৮ জুন) কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা (সিনিয়র তথ্য কর্মকর্তা) মো. কামরুল ইসলাম ভূঁইয়া এ তথ্য জানিয়েছেন

পেঁয়াজ উৎপাদন করে কৃষক যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য গত ১৫ মার্চ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি বন্ধ রাখা হয়েছিল। আর এ সুযোগ কাজে লাগিয়ে বেপরোয়া হয়ে উঠে ব্যবসায়ীরা। এতে অস্বাভাবিক ভাবে বেড়ে যায় পেঁয়াজের দাম। সরকারের পক্ষে কঠিন হয়ে পড়ে ভোক্তার স্বার্থ রক্ষা। ফলে বাজার স্বাভাবিক রাখতে পেঁয়াজ আমদানির অনুমোদন দেয় কৃষি মন্ত্রণালয়।

Nagad