এবার আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৩ অপরাহ্ণ, জুন ১০, ২০২৩

ছবি- সংগৃহীত

এবার অতি প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। এই সংক্রান্ত নতুন বুলেটিন জারি করেছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর। শনিবার (১০ জুন) ভারতের সরকারি সংস্থাটি জানিয়েছে, আরও শক্তিশালী হবে অতি প্রবল ঘূর্ণিঝড়। বাড়বে ঝোড়ো হাওয়ার বেগ। ঝড়ের বেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটার ছুঁয়ে ফেলতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শেষ ছয় ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে উত্তরদিকে অগ্রসর হয়েছে অতি প্রবল ঘূ্র্ণিঝড় ‘বিপর্যয়’। শনিবার রাত ২টা ৩০ মিনিটে সেটি পূর্ব-মধ্য আরব সাগরের উপরে অবস্থান করছে। যা গোয়া থেকে ৬৯০ কিমি পশ্চিম, মুম্বই থেকে ৬৪০ কিমি পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম এবং পোরবন্দরের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৬৪০ কিমি দূরে অবস্থান করছে।

এই সংক্রান্ত বুলেটিনে বলা হয়েছে, “আগামী ২৪ ঘণ্টায় সেই অতি প্রবল ঘূর্ণিঝড় আরও শক্তিশালী হবে এবং উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। পরবর্তী তিন দিনে আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে বিপর্যয়।”

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার সকাল থেকে পূর্ব-মধ্য আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য আরব সাগরে ঘণ্টায় ১৩০-১৪০ কিমি বেগে হাওয়া বইবে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ঘণ্টায় ১৫৫ কিমিতে পৌঁছে যেতে পারে। সন্ধ্যায় ঝড়ের দাপট আরও বাড়বে। সেই সময় ঝড়ের বেগ কখনও কখনও ঘণ্টায় ১৬৫ কিমি ছুঁয়ে ফেলবে।

অধিকাংশ সময় ঘণ্টায় ১৪০-১৫০ কিমি বেগে ঝড় বইবে। আবার উত্তর-পূর্ব আরব সাগরের সংলগ্ন এলাকায় ঘণ্টায় ৭০-৮০ কিমি বেগে ঝড় চলবে। দমকা হাওয়ার বেগ ৮০ কিমি হতে পারে।

শনিবার ঝড়ের বেগ আরও বাড়বে। পূর্ব-মধ্য আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য আরব সাগরে ঘণ্টায় ১৪৫-১৫৫ কিমি বেগে ঝড় হবে। যা কখনও কখনও ১৭০ কিমিতে পৌঁছে যেতে পারে। তবে সন্ধ্যা থেকে কিছুটা বেগ কমবে। সেই সময় ঘণ্টায় ১৩৫-১৪৫ কিমিতে হাওয়া বইবে (সর্বোচ্চ বেগ হতে পারে ১৬০ কিমি)। আগামীকাল (১১ জুন) রোববার থেকে ক্রমশ কমতে থাকবে ঝোড়ো হাওয়ার বেগ।

Nagad

অতি প্রবল ঘূর্ণিঝড়ের জেরে উত্তাল থাকবে সমুদ্র। সেজন্য আগামী মঙ্গলবার (১৩ জুন) পর্যন্ত পূর্ব-মধ্য আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য আরব সাগরে মৎস্যজীবীদের যেতে বারণ করে দেওয়া হয়েছে। সোমবার থেকে আগামী বুধবার পর্যন্ত উত্তর ও সংলগ্ন মধ্য আরব সাগরেও একই নিষেধাজ্ঞা থাকবে।

তাছাড়া মঙ্গলবার পর্যন্ত মধ্য আরব সাগর, আগামী বৃহস্পতিবার (১৫ জুন) পর্যন্ত সৌরাষ্ট্র ও কচ্ছ উপকূল বরাবর সমুদ্রে মৎস্যজীবীদের না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

সারাদিন/১০ জুন/এমবি