বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৭:৫৫ অপরাহ্ণ, জুন ১০, ২০২৩

ছবি- সংগৃহীত

সব ধরনের চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর, আবেদন ফি ২০০ টাকায় নামিয়ে আনাসহ তিন দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন চাকরিপ্রত্যাশীরা।

শনিবার (১০ জুন) বিকাল ৩টা থেকে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নেন ‘চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ’ ব্যানারে শিক্ষার্থীরা। এতে ওই সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে ফেসবুকে একটি গ্রুপে সমাবেশের ডাক দেন চাকরিপ্রত্যাশীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা শিক্ষার্থীরা এতে যোগ দেন। সমাবেশে দাবিসমূহ বাস্তবায়নের জন্য শাহবাগ মোড়ে শিক্ষার্থী সমাবেশ ও প্রতীকী প্রতিবাদ হিসেবে ৩০ ঊর্ধ্ব সার্টিফিকেট ছেঁড়ারও কর্মসূচি ঘোষণা করে।

সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ‘চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের’ কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক শরিফুল হাসান শুভ।

আন্দোলনের আহ্বায়ক শুভ গণমাধ্যমকে বলেন, “আমাদের প্রশাসনে অনেক ব্যক্তি রয়েছেন যারা এই বিষয়ে কাজ করেন। বিশেষ করে জনপ্রশাসন মন্ত্রণালয়। আমরা তাদের সাথে কথা বলে, স্মারকলিপি দিয়েও কোনও সন্তোষজনক বার্তা পাইনি।” তিনি আরও বলেন, “দীর্ঘদিন ধরে আবেদন জানিয়ে এলেও কর্তৃপক্ষ আমাদের কথা কানে নিচ্ছেন না। এজন্য আমরা বাধ্য হয়ে রাস্তা অবরোধ করেছি। সুস্পষ্ট বার্তা না পাওয়া পর্যন্ত আমরা রাস্তা ছাড়বো না।”

সারাদিন/১০ জুন/এমবি 

Nagad