আজ পহেলা আষাঢ়, বর্ষার প্রথম দিন

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৪:১৩ অপরাহ্ণ, জুন ১৫, ২০২৩

ছবি- সংগৃহীত

পঞ্জিকার হিসাবে আজ (বৃহস্পতিবার) পহেলা আষাঢ়। মানে বর্ষা ঋতুর প্রথম দিন। চার দিকে কদমের ফুটন্ত সৌন্দর্য বর্ষার আগমনী বার্তা বয়ে আনছে। কদম ফুলকে বলা হয়ে থাকে বর্ষার বিশ্বস্ত দূত। কাঠফাটা রোদে মানুষের হাঁসফাঁস করা গরমে অঝোর ধারায় বৃষ্টি-বর্ষণের জন্য প্রতীক্ষা বাসা বাঁধছে।

বর্ষার আগমনের শুরু থেকে মূষলধারে ঝরে বৃষ্টি। বর্ষার নবধারা পানির সাথে সাথে নেচে ওঠে প্রকৃতি। নতুন প্রাণের আনন্দে অঙ্কুরিত হয় গাছপালা, ফসলের মাঠ। মাঠে মাঠে কৃষকের মুখে ফুটে ওঠে হাসি। বৃষ্টির রিমঝিম ধ্বনিতে পেখম মেলে ময়ূর।

নদী-নালা, খাল-বিল ফিরে পায় প্রাণের ছোঁয়া। মৃত খাল-বিলগুলোও যেন বেঁচে থাকার স্পদনে জেগে ওঠে। গ্রামের মাঠঘাটগুলো বর্ষার ছোঁয়ায় জল থই থই করে। নতুন পানিতে মাছ ধরার ধুম পড়ে, বর্ষার অফুরন্ত জলে কৃষক আমনের ধান বুনতে বুনতে নতুন দিনের স্বপ্ন দেখেন।

আষাঢ়-শ্রাবণ মাসে বজ্রপাত শুরু হলে মাছ, ব্যাঙ ও সরীসৃপ প্রাণীদের প্রজনন শুরু হয়। দেশের প্রধান তিনটি নদী পদ্মা, মেঘনা ও ব্রহ্মপুত্রের শাখা নদীগুলোতে মা-মাছ এসে ডিম পাড়ে। এ সময় পাট জাগ দিতে প্রয়োজন হয় পানির।

বৃহস্পতিবার (১৫ জুন) ভোর থেকে দেশের আকাশ ছিলো কালো মেঘে ঢাকা। আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়, রংপুর ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সাথে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Nagad

সারাদিন/১৫ জুন/এমবি