গ্রিসে অভিবাসী বোঝাই নৌকাডুবি, নিহত বেড়ে ৭৯

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, জুন ১৫, ২০২৩

ছবি- সংগৃহীত

গ্রিসের দক্ষিণ উপকূলে অভিবাসী বোঝাই একটি মাছ ধরার নৌকা ডুবে মৃতের সংখ্যা বেড়ে ৭৯ জনের দাঁড়িয়েছে। স্থানীয় সময় বুধবারের (১৪ জুন) এই ঘটনায় ১০০ জনেরও বেশি শরণার্থীকে জীবিত উদ্ধার করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’র এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রিসের দক্ষিণ উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহন করা একটি মাছ ধরার নৌকা ডুবে অন্তত ৭৯ জনের মৃত্যু হয়েছে এবং একশোরো বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। তবে গ্রিক কর্মকর্তা এবং বেঁচে ফেরা ব্যক্তিরা জানিয়েছেন নৌকায় আরও কয়েকশো মানুষ ছিলো।

গ্রিস সরকার বলছে, গ্রিসে সবচেয়ে বড় অভিবাসী ট্রাজেডিগুলোর একটি এটি। নৌকাডুবির এই ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছে গ্রিস।

গ্রিসের কোস্টগার্ড বলেছে, মঙ্গলবার দিনশেষে আন্তর্জাতিক জলসীমায় নৌকাটি দেখা যায় ইইউ সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের একটি বিমান থেকে।

নৌকাটিতে থাকা যাত্রীদের কেউই লাইফ জ্যাকেট পরা ছিল না এবং কোস্টগার্ড বলছে যে তারা কোনও সাহায্য নিতেও অস্বীকৃতি জানায়।

Nagad

দেশটির নৌপরিবহন মন্ত্রণালয়কে উদ্ধৃত করে গ্রিসের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘ইআরটি’ জানিয়েছে, স্যাটেলাইট ফোনের মাধ্যমে কর্তৃপক্ষ নৌকাটির সাথে যোগাযোগ করেছিল এবং সাহায্যের প্রস্তাবও দিয়েছিল। কিন্তু বারবার তারা জবাব দেয়, “আমরা ইটালিতে যেতে চাই, এছাড়া আর কিছুই চাই না।”

বিবিসি জানিয়েছে, এর কয়েকঘণ্টা পর স্থানীয় সময় রাত ১টার দিকে নৌকা থেকে একজন গ্রিক কোস্টগার্ডকে বার্তা পাঠাতে থাকে যে নৌকাটির ইঞ্জিন কাজ করছে না। এর কিছুক্ষণ পরই নৌকাটি ডুবে যায়, এবং মাত্র ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে নৌকাটি পুরোপুরি ডুবে যায়।

প্রায় সাথে সাথেই অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা শুরু হয়েছিল। তবে প্রবল বাতাসের কারণে উদ্ধারকাজ চালানো কঠিন হয়ে পড়েছে।

সারাদিন/১৫ জুন/এমবি